National News

ভোট গোনা শুরু, উত্তরপ্রদেশ থেকে ৯টি আসনে জয়ী বিজেপি

উত্তরপ্রদেশে ১০টি আসনের মধ্যে ৯টিতেই জয় পেল বিজেপি। ১টিতে জিতলেন সপা প্রার্থী জয়া বচ্চন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৮ ২০:১৮
Share:

রাজ্যসভা নির্বাচন ঘিরে যে উত্তেজনা এ বার দেখা গেল, তা কমই দেখা যায়। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যসভা নির্বাচনকে ঘিরে দিনভর সরগরম রইল প্রায় গোটা দেশ। টানটান রাজনৈতিক তৎপরতা এবং চাপান-উতোর শেষে সব রাজ্যেই শুরু হয়ে গেল গণনা। ছত্তীসগঢ় এবং পশ্চিমবঙ্গে সর্বাগ্রে গণনা শেষ হয়েছে। গণনা শেষ কর্নাটক, কেরল, তেলঙ্গানা, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশেও। ক্রস ভোটিং সংক্রান্ত অভিযোগ ঘিরে উত্তরপ্রদেশে বন্ধ ছিল ভোট গণনা। পরে নির্বাচন কমিশনের নির্দেশে ফের গণনা শুরু হয়।

Advertisement

পশ্চিমবঙ্গে প্রত্যাশিত ফলই হয়েছে। ৫টির মধ্যে ৪টি আসনে জয়ী হয়েছে শাসক তৃণমূল। ১টিতে জয়ী কংগ্রেস। ছত্তীসগঢ়ে ১টি আসনে নির্বাচন ছিল। শাসক বিজেপি-ই জয়ী হয়েছে সেখানে।

উত্তরপ্রদেশের ১০টি আসনের মধ্যে আসনের ফল ঘোষিত।

Advertisement

উত্তরপ্রদেশে ১০টি আসনের মধ্যে ৯টিতেই জয় পেল বিজেপি। ১টিতে জিতলেন সপা প্রার্থী জয়া বচ্চন। দশম আসনে জোর টক্কর হয় বিজেপি সমর্থিত নির্দল ও বসপা প্রার্থীর মধ্যে

আরও পড়ুন: ২০ আপ বিধায়কের পদ ফিরিয়ে দিল হাইকোর্ট, কমিশনকে তোপ

কর্নাটকে ভোট গোনা শেষ। ফল ঘোষিত হয়ে গিয়েছে। যে ৪টি আসনে নির্বাচন হয়েছিল, তার মধ্যে ৩টিতেই জিতেছে সে রাজ্যের শাসক দল কংগ্রেস। ১টি আসনে বিজেপি জয়ী হয়েছে। কর্নাটকে বিজেপি ১টি আসনেই প্রার্থী দিয়েছিল। কংগ্রেস প্রার্থী দিয়েছিল ৩টি আসনে। আর জেডি(এস) ১টিতে।

বিধায়ক সংখ্যার নিরিখে ২টি আসনে কংগ্রেসের জয় নিশ্চিত ছিল। ১টিতে জোর টক্কর ছিল কংগ্রেস এবং জেডি(এস)-এর। ভোটে অনিয়মের অভিযোগ তুলে জেডি(এস) আজ মাঝপথে ভোট বয়কট করার কথা ঘোষণা করে। তখনই আভাস পাওয়া গিয়েছিল, কংগ্রেস ৩টি আসনে জিততে চলেছে।

আরও পড়ুন: মমতার সঙ্গেও কথা চান রাহুল

প্রত্যাশা মতোই তেলঙ্গানার ৩টি আসনে জয় লাভ করলেন টিআরএস প্রার্থীরা। কেরল থেকে ১টি আসনে জিতেছেন বাম প্রার্থী।

ঝাড়খণ্ডের ২টি আসনে জিতলেন বিজেপি এবং কংগ্রেসের প্রার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন