National News

লন্ডনে ১৫ কোটির ফ্ল্যাটের মালিক রবার্ট বঢরা, কেনা হয়েছে পাচার করা টাকায়! বিস্ফোরক অভিযোগ ইডির

বিতর্কের সূত্রপাত লন্ডনের ব্রায়ানস্টোনের একটি ফ্ল্যাট ঘিরে। আদালতে ইডি দাবি করে, সঞ্জয় ভাণ্ডারি নামে এক প্রতিরক্ষা সামগ্রীর ব্যবসায়ী ওই ফ্ল্যাটটি ১৯ লক্ষ ইউরো দিয়ে কেনেন। তার পর সংস্কারের জন্য খরচ করেন প্রায় ৬৫,৯০০ ইউরো।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯ ১৬:২৮
Share:

টাকা পাচার করে লন্ডনের একটি ফ্ল্যাট কিনেছে রবার্ট বঢরার সংস্থা, দাবি ইডির। —ফাইল চিত্র

রবার্ট বঢরার বিরুদ্ধে দুর্নীতি মামলায় নয়া মোড়। লন্ডনের একটি ফ্ল্যাটের প্রকৃত মালিক রবার্ট বঢরা। দিল্লির একটি আদালতে এমনটাই জানাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ভারতীয় মুদ্রায় ওই ফ্ল্যাটটির দাম ১৫ কোটি টাকারও বেশি (১.৯ মিলিয়ন বা ১৯ লক্ষ ইউরো)। ইডি-র দাবি, টাকা পাচার করে ওই ফ্ল্যাট কেনা হয়েছিল। কাগজে-কলমে না হলেও ওই ফ্ল্যাটের মালিক আদপে বঢরাই।

Advertisement

রবার্ট বঢরা ঘনিষ্ঠ ব্যবসায়ী মনোজ অরোরার দিল্লির একাধিক বাড়িতে সম্প্রতি অভিযান চালায় ইডি। তার পর থেকেই ফেরার ওই ব্যবসায়ী। তাঁর বিরুদ্ধে কালো টাকা আইনে মামলা দায়ের করে আর্থিক দুর্নীতি সংক্রান্ত বিষয়ে তদন্তকারী কেন্দ্রীয় সংস্থা ইডি। সেই মামলাতেই ইডি এবার মনোজের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করতে আর্জি জানিয়েছে। শনিবার সেই সংক্রান্ত মামলা ওঠে দিল্লির আদালতে। সেখানেই ইডির আইনজীবী রবার্ট বঢরার সম্পর্কে ‘ফ্ল্যাট’সংক্রান্ত অভিযোগ তোলেন।

বিতর্কের সূত্রপাত লন্ডনের ব্রায়ানস্টোনের একটি ফ্ল্যাট ঘিরে। আদালতে ইডি দাবি করে, সঞ্জয় ভাণ্ডারি নামে এক প্রতিরক্ষা সামগ্রীর ব্যবসায়ী ওই ফ্ল্যাটটি ১৯ লক্ষ ইউরো দিয়ে কেনেন। তার পর সংস্কারের জন্য খরচ করেন প্রায় ৬৫,৯০০ ইউরো। কিন্তু তার পরও সেটি ওই ১৯ লক্ষ ইউরোতেই বঢরার সংস্থাকে বিক্রি করে দেন।

Advertisement

আরও পডু়ন: দিলীপের মমতা-স্তুতিতে স্তম্ভিত গোটা দল, তোলপাড় শুরু বিজেপিতে

আরও পড়ুন: খিচুড়ি রেঁধে বিশ্বরেকর্ড! দলিত বিরোধী তকমা ঘোচাতে বিজেপির অভিনব উদ্যোগ

কিন্তু ইডির অভিযোগ, প্রথমে ভারত থেকে দুবাইয়ে টাকা পাচার করা হয়। সেই পাচার করা টাকা দিয়েই লন্ডনের ওই ফ্ল্যাটটি রবার্ট বঢরার সংস্থার নামে কেনা হয়। ফলে ফ্ল্যাটের প্রকৃত মালিক বঢরাই। আর এই লেনদেনে বড় ভূমিকা নিয়েছিলেন বঢরা ঘনিষ্ঠ মনোজ অরোরা। তাই মামলায় প্রধান সাক্ষীও এই মনোজই। সেই কারণেই মনোজের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে চায় ইডি।

তবে প্রসঙ্গে রবার্ট বঢরা বা তাঁর সংস্থার পক্ষ থেকে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন