হাঁটু সমান বরফের মধ্যেই অরুণাচলে দেখা মিলল রয়্যাল বেঙ্গলের

সাইবেরিয়া নয়, খোদ ভারতেই বরফ ঢাকা অরুণাচলের পাহাড়ে বিচরণ করছে রয়্যাল বেঙ্গল টাইগার। এক-আধটা নয়, দুই শাবক-সহ মিলেছে ১১টি বাঘের সন্ধান!

Advertisement

রাজীবাক্ষ রক্ষিত

গুয়াহাটি শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৮ ০২:৩২
Share:

রাজকীয়: দিবাং ভ্যালির বরফাবৃত পাহাড়ে। ডব্লিউটিআই

পা ডুবে যাচ্ছে বরফে। তার মধ্যেই এগিয়ে চলেছে সে। আশপাশে আরও পায়ের ছাপ স্পষ্ট। সাইবেরিয়া নয়, খোদ ভারতেই বরফ ঢাকা অরুণাচলের পাহাড়ে বিচরণ করছে রয়্যাল বেঙ্গল টাইগার। এক-আধটা নয়, দুই শাবক-সহ মিলেছে ১১টি বাঘের সন্ধান!

Advertisement

অরুণাচলের পার্বত্য এলাকা, দিবাং ভ্যালিতে ২০১২ সালের পরে ফের দেখা মিলল বাঘের। তিন বছর ধরে চালানো ক্যামেরা ট্র্যাপিং ও পরীক্ষা-নিরীক্ষার পরে ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়ার বিজ্ঞানীরা জানালেন, ওই এলাকার পাহাড়ে দু’টি শাবক-সহ অন্তত ১১টি রয়্যাল বেঙ্গলের বাস। ২০১২ সালে রোয়িং এলাকার একটি গ্রামে এক বাঘিনী তার তিন শাবককে নিয়ে ঢুকে পড়েছিল। বাঘিনী ও একটি শাবককে গ্রামবাসীরা হত্যা করে। বাকি দু’টিকে উদ্ধার করে ইটানগর চিড়িয়াখানায় আনা হয়।

ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়ার বিজ্ঞানী জি ভি গোপী ও গবেষক আইসো শর্মা ২০১৫ সালে মিশমি পাহাড় ও দিবাং অভয়ারণ্যের ৩৩৬ বর্গ কিলোমিটার জুড়ে বাঘের সন্ধানে ট্র্যাপ ক্যামেরা পাতেন। ১০৮টি ক্যামেরায় বছর তিনেকে বন্দি হয়েছে ৪২টি ছবি। তা যাচাই করে দেখা যায়, দু’টি শাবক-সহ ১১টি বাঘ ও বাঘিনী সেখানে রয়েছে। বরফ জমা ১১ থেকে ১২ হাজার ফুট উপরে তাদের বিচরণক্ষেত্র। তার উত্তর ও পূর্বে আছে চিনের পাহাড়। যার উচ্চতা গড়ে সাড়ে ১৬ হাজার ফুট।

Advertisement

আরও পড়ুন: কবে গড়াবে রথ, বিভ্রান্তি রায়ের পরেও​

ইংরেজ আমলে দিবাংয়ের বরফ ঢাকা পাহাড়ে বাঘের দেখা মেলার কথা সেনাকর্তা এম এম বেলির লেখায় রয়েছে। বিশেষজ্ঞরা জানান, বাঘের বিচরণ ক্ষেত্র ভুটানে ৯৮০০ ফুট পর্যন্ত। সেখানে একবার ১৩ হাজার ফুট উচ্চতাতেও বাঘের ছবি ক্যামেরায় ধরা পড়েছিল। ভারতে, ২০০৯ সালে সিকিমের জেলেপ লা এলাকায় একবার ১০ হাজার ফুট উচ্চতায় বাঘের পায়ের ছাপ দেখা গিয়েছিল। ২০১৬ সালে উত্তরাখণ্ডের আসকোট এলাকার পাহাড়ে ১২ হাজার ফুট উচ্চতায় একটি বাঘের

ছবি ক্যামেরা ট্র্যাপিংয়ে ধরা পড়ে। কিন্তু অরুণাচলের এই উচ্চতায়, এতগুলি রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা মেলা একেবারেই বিরল ঘটনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন