প্রবীণকে ছাঁটার ছক বানচাল

সঙ্ঘের এক সূত্রের মতে, মোদীর বিড়ম্বনা ঠেকাতেই তোগাড়িয়াকে সরানোর পরিকল্পনাটি করা হয়েছিল। বিজেপির একটি সূত্রের মতে, গুজরাত ভোটে মোদী-অমিত শাহের বিরোধিতায় সক্রিয় হতে চেয়েছিলেন তোগাড়িয়া সমর্থকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৭ ০৩:৩১
Share:

প্রবীণ তোগাড়িয়া। ফাইল চিত্র।

নরেন্দ্র মোদীর ঘোর বিরোধী বলে পরিচিত প্রবীণ তোগাড়িয়াকে বিশ্ব হিন্দু পরিষদ থেকে সরানোর একটি পরিকল্পনা বানচাল হয়ে গেল।

Advertisement

সম্প্রতি ভুবনেশ্বরে বিশ্ব হিন্দু পরিষদের বৈঠক ছিল। সেখানেই তোগাড়িয়াকে সংগঠনের আন্তর্জাতিক কার্যনির্বাহি সভাপতি পদ থেকে সরানোর একটি চিত্রনাট্য রচনা হয়েছিল। তার বদলে হিমাচল প্রদেশের প্রাক্তন রাজ্যপাল বিষ্ণু সদাশিব কোকজের নাম এগিয়ে দেওয়া হয়। তোগাড়িয়া ভোটাভুটি দাবি করেন। সঙ্ঘ সূত্রের মতে, ভোট শুরু হতে দেখা যায় সিংহভাগ সমর্থন যাচ্ছে তোগাড়িয়ার দিকে। পরিস্থিতি সামাল দিতে ভোট থামিয়ে তোগাড়িয়াকেই বহাল রাখা হয়। যার ফলে পরিষদের আন্তর্জাতিক সভাপতি পদে রাঘব রেড্ডি ও কার্যনির্বাহি সভাপতি পদে তোগাড়িয়া থেকে যাচ্ছেন আরও তিন বছর।

সঙ্ঘের এক সূত্রের মতে, মোদীর বিড়ম্বনা ঠেকাতেই তোগাড়িয়াকে সরানোর পরিকল্পনাটি করা হয়েছিল। বিজেপির একটি সূত্রের মতে, গুজরাত ভোটে মোদী-অমিত শাহের বিরোধিতায় সক্রিয় হতে চেয়েছিলেন তোগাড়িয়া সমর্থকেরা। কিন্তু শেষ মুহূর্তে অমিত শাহের হস্তক্ষেপে সেই যাত্রা রক্ষা হয়। পাল্টা চালে পরিষদের পদ থেকে তাঁকে সরানোর ঘুঁটি সাজানো হয়েছিল, কিন্তু তা ব্যর্থ হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন