National News

৫০ লক্ষ প্রাক্তন সেনার বায়োমেট্রিক তথ্য কি বেসরকারি হাতে?

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে স্বীকার করা হয়েছে, ৫০ লক্ষ অবসরপ্রাপ্ত সেনার কনট্রিউবিউটরি হেল্‌থ স্কিম (ইসিএইচএস)-এর দায়িত্ব দেওয়া হয়েছিল যে বেসরকারি সংস্থাকে, তাদের সঙ্গে চুক্তি শেষ হয়ে গেলেও তাদের কাছে অবসরপ্রাপ্ত ৫০ লক্ষ সেনার ব্যক্তিগত গোপনীয় বায়োমেট্রিক তথ্যাদির কপি রয়ে গিয়েছে কি না, সে ব্যাপারে মন্ত্রক নিশ্চিত নয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৮ ১৯:৪৮
Share:

ভারতীয় সেনাবাহিনী। -ফাইল চিত্র।

ফেসবুকে ব্যক্তিগত গোপনীয় তথ্য ফাঁসের অভিযোগ নিয়ে যখন গোটা বিশ্ব উত্তাল, তখন ভারতের ৫০ লক্ষ অবসরপ্রাপ্ত সেনার ব্যক্তিগত গোপনীয় বায়োমেট্রিক তথ্যাদিও কোনও বেসরকারি সংস্থার হাতে চলে গিয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন উঠল।

Advertisement

একটি নিউজ ওয়েবসাইট ‘দ্য ওয়্যার’-র খবর, তথ্য জানার অধিকার আইনে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কম্যান্ডার লোকেশ কে বাত্রার একটি প্রশ্নে তিন মাস নিরুত্তর থাকার পর গত ২২ মার্চ (বৃহস্পতিবার) প্রতিরক্ষা মন্ত্রকের তরফে স্বীকার করা হয়েছে, ৫০ লক্ষ অবসরপ্রাপ্ত সেনার কনট্রিউবিউটরি হেল্‌থ স্কিম (ইসিএইচএস)-এর দায়িত্ব দেওয়া হয়েছিল যে বেসরকারি সংস্থাকে, তাদের সঙ্গে চুক্তি শেষ হয়ে গেলেও তাদের কাছে অবসরপ্রাপ্ত ৫০ লক্ষ সেনার ব্যক্তিগত গোপনীয় বায়োমেট্রিক তথ্যাদির কপি রয়ে গিয়েছে কি না, সে ব্যাপারে মন্ত্রক নিশ্চিত নয়।

অবসরপ্রাপ্ত কম্যান্ডার লোকেশ কে বাত্রার প্রশ্নের জবাবে যুগ্ম অধিকর্তা (তথ্য প্রযুক্তি) লিখেছেন, ‘‘ওই বায়োমেট্রিক তথ্যাদি রাখা ছিল স্মার্ট কার্ডে। যা ২০১৫ সালের মে মাস পর্যন্ত কার্যকরী ছিল। তাতে অবসরপ্রাপ্ত সেনাদের প্রত্যেকের বায়োমেট্রিক তথ্যাদি (ডান ও বাঁ হাতের বুড়ো আঙুলের ছাপ) রাখা ছিল।’’

Advertisement

আরও পড়ুন- সাড়ে ১৭ হাজার কোটির প্রতিরক্ষা বাজেট চিনের​

আরও পড়ুন- পাকিস্তান মডেল?​

তবে ইসিএইচএস-এর তরফে জানানো হয়েছে, ‘‘সেই স্মার্ট কার্ড ওই স্কিমের আওতায় থাকা সেনাদের কাছেই শুধু রয়েছে। তা অন্য কোনও সিস্টেমে রাখা নেই। তবে চুক্তি শেষ হয়ে যাওয়ার পরেও ওই বেসরকারি সংস্থা সেই ডেটার কপি তাদের কাছে রেখে দিয়েছে কি না, তা জানা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন