Banks

Transactions: ১ অক্টোবর থেকে কার্ডের মাধ্যমে লেনদেনের নিয়ম বদলাচ্ছে, জেনে নিন নয়া নিয়ম

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা অন্যান্য কার্ড থেকে ‘অটো ডেবিট’-এর ক্ষেত্রে আগে গ্রাহকের অনুমতি নিতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩০
Share:

প্রতীকী ছবি।

১ অক্টোবর থেকে গ্রাহকদের ডেবিট, ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেনে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই কার্ডের মাধ্যমে ফোনের বিল, ওটিটি-র ক্ষেত্রে মাসের শুরুতেই কার্ডের মাধ্যমে টাকা কেটে নেওয়া হয়। এ বার সেই ধরনের লেনদেনে পরিবর্তন আনা হচ্ছে।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা অন্যান্য কার্ড থেকে ‘অটো ডেবিট’-এর ক্ষেত্রে এ বার থেকে আগে গ্রাহকের অনুমতি নিতে হবে। সেই টাকা লেনদেনের ২৪ ঘণ্টা আগে গ্রাহককে এসএমএস বা ইমেলের মাধ্যমে জানাতে হবে ব্যাঙ্ক বা লেনদেনকারী সংস্থাগুলিকে। সেই বার্তায় দিতে হবে লেনদেনের যাবতীয় তথ্য। এবং কেন টাকা কাটা হচ্ছে তারও কারণ লেখা থাকতে হবে।

Advertisement

এসএমএস বা ইমেলের মাধ্যমে গ্রাহক সেই বার্তা পাওয়ার পর যদি লেনদেনের অনুমতি দেন তবেই ‘অটো পেমেন্ট’ করতে পারবে ব্যাঙ্কগুলি। ‘অটো ডেবিট’ প্রক্রিয়াকে আরও নিরাপদ এবং সহজ করতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। এসএমএস-এর মাধ্যমে বার্তা পেতে গেলে গ্রাহককে সংশ্লিষ্ট ডেবিট বা ক্রেডিট কার্ডের সঙ্গে সঠিক মোবাইল নম্বর সংযোগ করতে হবে। না হলে সেই বার্তা তাঁরা পাবেন না।

এই কার্ডগুলির মাধ্যমে ‘অটো ডেবিট’-এর ক্ষেত্রে সর্বাধিক ৫ হাজার টাকা দেওয়া যাবে। তার বেশি টাকা লেনদেনের জন্য গ্রাহকের কাছে ওটিপি পাঠাতে হবে ব্যাঙ্ক বা লেনদেনকারী সংস্থাকে। গ্রাহকের অনুমতি মিললে তবেই লেনদেন করা যাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন