US dollar

Rupee: রেকর্ড পতনের পর সামান্য বাড়ল টাকার দর, ডলার পিছু দাম ৭৭.১৭ টাকা

সম্প্রতি আমেরিকান ডলারের সঙ্গে প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে পড়েছে টাকা। গত সোমবার ডলার পিছু টাকার দর ৫৪ পয়সা কমে হয় ৭৭.৪৪ টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৭:৪১
Share:

প্রতীকী ছবি।

রেকর্ড পতনের কিছুটা ঘুরে দাঁড়াল ডলার পিছু টাকার দর। বুধবার বাজার খুলতেই কিছুটা শক্তিশালী হল ভারতীয় মুদ্রা। এই নিয়ে পর পর দু’দিন কমল টাকার দাম। বিশেষজ্ঞরা মনে করছেন, বুধবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম সামান্য কমায় টাকার দর সামান্য বাড়ল।

সম্প্রতি আমেরিকান ডলারের সঙ্গে প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে পড়েছে টাকা। গত সোমবার ডলার পিছু টাকার দর ৫৪ পয়সা কমে হয় ৭৭.৪৪ টাকা। বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির প্রভাব প়ড়ছে বাজারে। বাড়ছে রুশ মুদ্রা রুবল এবং চিনের মুদ্রা ইয়েনের বিনিময়। এ ছাড়াও, বিদেশি লগ্নির পরমাণে ঘাটতিও এই অধঃপতনের মূল কারণ।

Advertisement

এর পর মঙ্গলবার থেকে সামান্য বাড়তে শুরু করল টাকার দর। ১০ পয়সা বেড়ে হয়েছে প্রতি ডলারে ভারতীয় টাকার মূল্য হয় ৭৭.৩৪ টাকা। বুধবারও বেড়েছে ১৭ পয়সা। বর্তমানে টাকার দর দাঁড়িয়েছে ৭৭.১৭ টাকা। ভারতীয় মুদ্রার দর সম্পর্কে ওয়াকিবহাল মহলের দাবি, রেকর্ড পতনের পর কিছু পদক্ষেপ করা হয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন