কৃষিতে অসমকে পাশে চায় রাশিয়া

দক্ষিণ কোরিয়ার পর রাশিয়া। অসমের সঙ্গে কৃষি ও পর্যটন শিল্পে জোট বাঁধার ইচ্ছাপ্রকাশ করল রাশিয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৬ ০৩:১০
Share:

দক্ষিণ কোরিয়ার পর রাশিয়া।

Advertisement

অসমের সঙ্গে কৃষি ও পর্যটন শিল্পে জোট বাঁধার ইচ্ছাপ্রকাশ করল রাশিয়া।

‘ব্রিকস’ যুব সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিদলের প্রধান তথা ‘রাশিয়ান ফেডারেল এজেন্সি ফর ইয়ুথ অ্যাফেয়ার্সের’ চেয়ারম্যান সের্গেই পসপেলভ জানান, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সঙ্গে তাঁর বৈঠক হয়েছে। অসমের তরুণদের রাজ্য ও রাশিয়ায় কৃষি ও পর্যটনে হাত মিলিয়ে শিল্পোদ্যোগ গড়ার ব্যাপারে দু’পক্ষই আশাবাদী। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত চো হুয়ানও রাজ্যের কৃষি ও পর্যটন শিল্পে বিনিয়োগে উৎসাহ প্রকাশ করেছেন।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যের বিভিন্ন উপজাতির নাচগানের অনুষ্ঠান সামিল গৌহাটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ২০১৭ সালের ছাত্র-যুব বিশ্ব উৎসবে আমন্ত্রণও জানান সের্গেই।

তিন দিনের ‘ব্রিকস’ সম্মেলন গত কাল শেষ হয়। রাশিয়া, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা থেকে ১৩৫ জন এ বারের সম্মেলনে অংশ নেন।

ব্রাজিলের প্রতিনিধিদলের নেতৃত্বে থাকা বিদেশ মন্ত্রকের সচিব গুইহেরমে ফিৎজগিবন আলভেস পেরেইরা জানান, এ বারের সম্মেলনে যুব সম্প্রদায়ের দক্ষতা বৃদ্ধি ও নতুন উদ্যোগ গড়া, সামাজিক অন্তর্ভুক্তি, যুব সমাজের এগিয়ে আসা ও স্বতঃস্ফূর্ততা, সরকারে যুব প্রজন্মের ভূমিকার বিষয় নিয়ে আলোচনা থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ সুপারিশ উঠে এসেছে। তা অক্টোবরে গোয়ায় অষ্টম ব্রিকস সমাবেশে তুলে ধরা হবে।

দক্ষিণ আফ্রিকার প্রতিনিধি দলের প্রধান, ‘ন্যাশনাল ইয়ুথ ডেভেলপমেন্ট এজেন্সি’র সিইও খাতুৎসেলো রামকুমবা জানান, যুব সম্প্রদায়ের পারস্পরিক সহযোগিতার বিষয়গুলির মধ্যে সব চেয়ে জোর দেওয়া হয়েছে হাতে হাত মিলিয়ে পশ্চিমী দেশগুলির সাংস্কৃতিক ও অন্যান্য আগ্রাসন রোখা।

কেন্দ্রীয় যুবকল্যাণ মন্ত্রকের সচিব রাজীব গুপ্ত জানান, ব্রিকসের সুপারিশগুলির ক্ষেত্রে অসম ও উত্তর-পূর্বকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। গোয়া সম্মেলনে সুপারিশগুলি স্বীকৃতি পেয়ে গেলেই অসমে তা কার্যকর করা হবে। সমাবেশে ভারতের ৩০ জন প্রতিনিধির মধ্যে উত্তর-পূর্ব থেকে ছিলেন চার জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন