পুরনো বন্ধুকে নয়া অস্ত্রে সাজাচ্ছে মস্কো, ভারতে আসছে এস-৪০০ ট্রায়াম্ফ

সাত দশকের পুরনো বন্ধুত্ব। সময়ের চাপে কখনও সেখানে জমেছে মেঘ। কিন্তু মুহূর্তে সে সব উড়িয়ে দিয়ে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল রাশিয়া। ‘‘দু’জন নতুন বন্ধুর থেকে এক জন পুরনো বন্ধুকে সঙ্গে রাখার প্রয়োজন অনেক বেশি’’—রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় এই কথাটাই আজ তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

বেনোলিম (গোয়া) শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৬ ০৩:৩৮
Share:

সাত দশকের পুরনো বন্ধুত্ব। সময়ের চাপে কখনও সেখানে জমেছে মেঘ। কিন্তু মুহূর্তে সে সব উড়িয়ে দিয়ে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল রাশিয়া। ‘‘দু’জন নতুন বন্ধুর থেকে এক জন পুরনো বন্ধুকে সঙ্গে রাখার প্রয়োজন অনেক বেশি’’—

Advertisement

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় এই কথাটাই আজ তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর ইঙ্গিত চিন ও পাকিস্তানের সঙ্গে মস্কোর নতুন বন্ধুত্বের দিকে। কিন্তু সেই আশঙ্কার মেঘ কাটিয়ে আজ ‘পুরনো বন্ধু’ ভারতের সঙ্গে বড় মাপের প্রতিরক্ষা চুক্তি সই করল রাশিয়া। সীমান্ত ও নিয়ন্ত্রণরেখায় টানা উত্তেজনার মধ্যেই অনেকগুলি ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ সামরিক চুক্তি নয়াদিল্লিকে এ দিন অনেকটাই সুবিধেজনক অবস্থায় এনে দিয়েছে।

দু’দেশের চুক্তি অনুযায়ী, মস্কোর কাছ থেকে উন্নত বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র, সামরিক হেলিকপ্টার ও রণতরী পাবে নয়াদিল্লি। ভারতের প্রতিরক্ষা ব্যবস্থায় আজকের এই সিদ্ধান্তকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertisement

ব্রিকস সম্মেলন শুরু হওয়ার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরে তাঁদের উপস্থিতিতেই দু’দেশের মধ্যে প্রায় ৩৯ হাজার কোটি টাকার প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বেজিং ও ইসলামাবাদের হামলার সম্ভাবনাকে নজরে রেখে রাশিয়ার থেকে বিশ্বের অন্যতম সেরা বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র (এস-৪০০ ট্রায়াম্ফ এয়ার ডিফেন্স সিস্টেম) কিনছে ভারত। এর ফলে দেশের আকাশসীমা অনেক নিরাপদ হবে বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। পাঁচটি এই ধরনের সিস্টেম কিনতে চায় নয়াদিল্লি। এ জন্য খরচ হবে প্রায় ৫০০ কোটি ডলার।

শত্রু শিবিরের যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলিকে ধ্বংস করতে এস-৪০০ ট্রায়াম্ফ এয়ার ডিফেন্স সিস্টেম কাজে আসবে। এর ক্ষেপণাস্ত্রের পাল্লা ৪০০ কিলোমিটার। একসঙ্গে ৩০০টি নিশানা বেছে নিয়ে এক বারে ৩৬টিকে ধ্বংস করতে সক্ষম এগুলি। আধুনিক যুদ্ধবিমানগুলি সাধারণ ভাবে শত্রুর আকাশসীমায় পৌঁছে নিজেদের অস্তিত্বকে লুকিয়ে রাখতে চায়। সাধারণ রে়ডারে ধরা না পড়লেও এস-৪০০ ট্রায়াম্ফের রেডারকে তারা ফাঁকি দিতে পারে না।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের মতে, পাকিস্তান ও চিন সীমান্তের নিরাপত্তার দিকে নজর রেখেই এই ‘এয়ার ডিফেন্স সিস্টেম’ দীর্ঘদিন থেকেই চাইছিল দিল্লি। আজ মস্কোর সঙ্গে চুক্তির ফলে সেই পথে এগোতে সফল হল তারা।

সীমান্তে শত্রুর হামলা রোখার বন্দোবস্ত ছাড়াও দেশের ভিতরে গুরুত্বপূর্ণ সরকারি পরিকাঠামো ও পরমাণু কেন্দ্রগুলিতে নিরাপত্তার আচ্ছাদন দিতেও এই ক্ষেপণাস্ত্র সাহায্য করবে। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করেন, দেশের আকাশসীমা এর ফলে দুর্ভেদ্য হয়ে উঠবে।

অত্যাধুনিক কামোভ-২২৬ সামরিক হেলিকপ্টারও রাশিয়ার সঙ্গে যৌথ ভাবে তৈরি করবে ভারত। এই ধরনের ২০০টি হেলিকপ্টার চাইছে দিল্লি। এগুলি দেশের প্রতিরক্ষা ব্যবস্থায় সামিল হলে পুরনো হয়ে যাওয়া চিতা ও চেতক হেলিকপ্টারগুলির ব্যবহার কমিয়ে দেওয়ার কথা ভাবছে প্রতিরক্ষা মন্ত্রক।

জলসীমান্ত সুরক্ষিত করতেও গাঁটছড়া বেঁধেছে রাশিয়া ও ভারত। নৌসেনার জন্য অ্যাডমিরাল গ্রিগোরোভিচ শ্রেণির ‘ফ্রিগেট’ গোত্রের চারটি আধুনিক রণতরী কিনবে ভারত। দু’টি রুশ প্রযুক্তির সাহায্যে ভারতেই তৈরি করা হবে।

নৌসেনা সূত্রের মতে, এই রণতরীগুলিতে উন্নত প্রযুক্তির ক্ষেপণাস্ত্র (গাইডেড মিসাইল) ব্যবহার করা যাবে। ভবিষ্যতে জলপথে চিনের হামলাকে মাথায় রেখেই নৌবাহিনীকে বিশেষ ভাবে সাজাচ্ছে কেন্দ্র। একাধিক কাজে দক্ষ ‘ফ্রিগেট’ গোত্রের যুদ্ধজাহাজ সেই কাজে সহায়ক হবে বলেই মনে করছে প্রতিরক্ষা মন্ত্রকের একাংশ।

রাশিয়ার সঙ্গে আজ যে সব প্রতিরক্ষা চুক্তি হয়েছে, তার মধ্যে বেশ কিছু প্রকল্প দু’দেশের যৌথ সহায়তায় গড়ে তোলারও কথা রয়েছে। প্রতিরক্ষা ছাড়াও অসামরিক ক্ষেত্রে অনেকগুলি চুক্তি স্বাক্ষর করেছে ভারত ও রাশিয়া। এর মধ্যে উল্লেখযোগ্য হল তামিলনাডুর কুড়ানকুলামে পরমাণু চুল্লি নির্মাণের বরাত। কুড়ানকুলামের পরমাণু চুল্লির ইউনিট ২-এর উদ্বোধন হয়েছে আজ। ৩ এবং ৪-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। ইউনিট ৫ এবং ৬ তৈরির জন্য মউ সই করা হয়েছে।

দু’দেশের মধ্যে নগরোন্নয়ন ও স্মার্ট সিটি প্রকল্পে সহযোগিতা, শিক্ষা ও প্রশিক্ষণ, মহাকাশ গবেষণার ক্ষেত্রে ইসরোর সঙ্গে রাশিয়ান স্পেস কর্পোরেশনের সহযোগিতার মতো বিষয়গুলি নিয়েও চুক্তি হয়েছে।

আরও পড়ুন: দুর্ভেদ্য হচ্ছে ভারতের আকাশ, সৌজন্যে এস-৪০০ ট্রায়াম্ফ: জেনে নিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন