S jaishankar

লাদাখে সংঘর্ষের পর থেকে ৯ দফা বৈঠক হয়েছে ভারত-চিন সেনার, বললেন জয়শঙ্কর

লাদাখে চিনের আগ্রাসন ঠেকাতে ‘বিশাল সংখ্যক’ সৈন্যও মোতায়েন রয়েছে বলে জানালেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৭:১৩
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল ছবি।

লাদাখে গত বছর ভারত-চিন সেনার মুখোমুখি সংঘর্ষের ঘটনা পর থেকে দুই দেশের মধ্যে ৯ দফা বৈঠক হয়েছে বলে শনিবার জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। লাদাখে চিনের আগ্রাসন ঠেকাতে ‘বিশাল সংখ্যক’ সৈন্যও মোতায়েন রয়েছে বলে জানালেন তিনি।

Advertisement

সৈন্য সরিয়ে নেওয়ার জন্য দুই দেশের সেনার শীর্ষ কর্তাদের মধ্যে একাধিক বৈঠক হয়েছে। জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও বৈঠকে বসেছিলেন লাদাখ নিয়ে সমাধানসূত্র খোঁজার। কিন্তু সেই আলোচনা খুব একটা ফলপ্রসূ হয়নি। সেনা সরানো সংক্রান্ত প্রক্রিয়াকে জটিল বিষয় বলে মনে করছেন বিদেশমন্ত্রী। বিজয়ওয়াড়াতে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘‘এই আলোচনা চালানো খুব জটিল বিষয়। দেশের স্বার্থ, সেনার বক্তব্য, কোন ভৌগলিক এলাকায়, কী ঘটছে, সে দিকে নজর রাখার মতো বিভিন্ন বিষয় জড়িয়ে রয়েছে।’’ দুই দেশের মন্ত্রকের তরফেরও এ নিয়ে কথা বার্তা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

গত বছর ৫ মে থেকে লাদাখে মুখোমুখি ভারত এবং চিনা সেনা। দুই দেশের সেনার হাতাহাতি সংঘর্ষের পর সীমান্তে দুই পক্ষের সেনারই উপস্থিতি বেড়েছে। ঘাঁটি গেড়ে থাকা চিনের সেনা বাড়ানোর জবাব দিতে ভারতে ওই এলাকার বিপুল পরিমাণে সেনা মোতায়েত করেছে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন