Parliament Security Breach

প্রতিবাদ সভায় যাচ্ছি, বাড়িতে বলে বেরোন সাগর! সংসদ হানায় পুত্রের যোগ নিয়ে বিস্মিত মা

সাগরের আত্মীয় এবং ঘনিষ্ঠরা দাবি করেছেন, রাজনৈতিক প্রতিবাদে প্রায়শই সামিল হতেন সাগর। আর সেই সব প্রতিবাদ সভায় যাওয়ার আগে ‘জানিয়ে’ যেতেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১২:৪৯
Share:

সংসদ হানায় অন্যতম অভিযুক্ত সাগর শর্মা। ছবি: সংগৃহীত।

প্রতিবাদ সভায় যোগ দিতে যাচ্ছেন, বাড়িতে এ কথাই বলে বেরিয়েছিলেন সাগর শর্মা। কিন্তু সংসদ হানায় পুত্রের যুক্ত থাকার খবর পাওয়ার পর থেকেই বিস্ময়ের ঘোর যেন কাটতেই চাইছে না সাগরের মা রানি শর্মার। পুত্র যে এ কাজ করতে পারে, কিছুতেই বিশ্বাস করতে পারছেন না তিনি।

Advertisement

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে সাগরের মা বলেন, “ও বলেছিল একটি প্রতিবাদ সভায় যাচ্ছি। কিন্তু পরে শুনলাম সংসদে যে হানা হয়েছে, সেই হানায় জড়িত আমার পুত্র। সেই খবর জানার পর থেকে অত্যন্ত উদ্বেগ আর আতঙ্কের মধ্যে কাটাচ্ছি। মঙ্গলবারই সাগরের সঙ্গে ফোনে কথা হয়েছিল। তখনও জানতে পারিনি ও কী করতে চলেছে।”

সাগরের আত্মীয় এবং ঘনিষ্ঠরা দাবি করেছেন, রাজনৈতিক প্রতিবাদে প্রায়শই সামিল হতেন সাগর। আর সেই সব প্রতিবাদ সভায় যাওয়ার আগে ‘জানিয়ে’ যেতেন। তবে সাগরের কাকা প্রদীপের দাবি, তাঁর ভাইপো এ ধরনের কাজ করতে পারে না। কোনও ‘বড় মাথা’ সাগরকে ষড়যন্ত্র করে এই কাজ করিয়েছেন। প্রদীপ জানান, এই ধরনের কাজ বা অপরাধের সঙ্গে কোনও দিনই জড়িত ছিলেন না তাঁর ভাইপো।

Advertisement

সাগরের মা জানান, গত কয়েক বছর ধরে ই-রিকশা চালাচ্ছিলেন সাগর। তাঁর আচার-ব্যবহারে কোনও দিন কোনও পরিবর্তন লক্ষ করেননি তাঁরা। কী ভাবে, কোথা থেকে এই পরিকল্পনা, তা-ও জানেন না তিনি। তাই সংসদ হানায় পুত্রের যুক্ত থাকার খবর পাওয়ার পর থেকে সাগরের নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে তাঁর।

বুধবার দুপুরে সংসদে আচমকা দুই যুবক লাফ দিয়ে পড়েছিলেন। পুলিশ জানিয়েছে, ওই দু’জনের নাম সাগর শর্মা এবং মনোরঞ্জন ডি। সাগরের বাড়ি উত্তরপ্রদেশে। মনোরঞ্জনের কর্নাটকের মাইসুরুতে। বিজেপি সাংসদ প্রতাপ সিংহের অতিথি হিসাবে প্রবেশ করেন সাগররা। দুই যুবকের সঙ্গে ছিলেন আরও দু’জন। এক মহিলা এবং এক যুবক। তাঁরা সংসদের নতুন ভবনের সামনে ‘তানাশাহি নেহি চলেগা’ বলে স্লোগান দিচ্ছিলেন। পুলিশ জানিয়েছে, ওই দু’জনের নাম অমল শিন্ডে এবং নীলম দেবী। এ ছাড়াও ললিত ঝা এবং ভিকি শর্মার বিরুদ্ধেও অভিযোগ উঠেছে। এই ছ’জনের বিরুদ্ধে ইউএপিএ-তে মামলা রুজু করা হয়েছে। সাগর, মনোরঞ্জন, অমল এবং নীলমকে বুধবারই গ্রেফতার করে পুলিশ। তাঁদের অন্য সহযোগী ভিকি শর্মাকে পরে হরিয়ানার গুরুগ্রাম থেকে গ্রেফতার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন