১৩০ কোটিতে কি বিকোবে রুশদির বাড়ি?

হাইকোর্ট জানাল, রুশদির পৈতৃক বাড়ির দাম ১৩০ কোটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৯ ০৩:০৯
Share:

সলমন রুশদি

বাড়ির দাম ১৩০ কোটি। রাজধানীর সিভিল লাইন্স এলাকায় সলমন রুশদির পৈতৃক বাড়ি। দিল্লি হাইকোর্ট এই দামই সাব্যস্ত করেছে তার।

Advertisement

বাড়িটা নিয়ে মোকদ্দমা অনেক দিনের। ১৯৭০ সালে তখনকার কংগ্রেসি নেতা ভিখুরাম জৈনকে এই বাড়ি বিক্রি করার কথা ছিল রুশদির বাবা আনিস আহমেদ রুশদির। তখন দাম ঠিক হয়েছিল ৩ লক্ষ ৭৫ হাজার টাকা। কিন্তু দু’পক্ষের মধ্যে রফা না হওয়ায় সে চুক্তি স্থগিত হয়ে যায়। মামলা ধাপে ধাপে পৌঁছয় সুপ্রিম কোর্ট পর্যন্ত। ২০১২ সালে সুপ্রিম কোর্টের রায় জৈনদের পক্ষে যায়। রায়ে বলা হয়, ওই দিনে বাড়িটির যে বাজারদর, সেই দামেই জৈনদের বাড়ি বিক্রি করতে হবে রুশদি পরিবারকে। ৩ ডিসেম্বর ২০১২-এর বাজারদরে বাড়ির দাম কী হবে, সেটা ঠিক করার ভার বর্তায় দিল্লি হাইকোর্টের উপরে। আজ হাইকোর্ট জানাল, দাম ১৩০ কোটি। কারণ রুশদি পরিবার আদালতকে জানিয়েছে, ওই দাম দিতে প্রস্তুত অন্য এক ক্রেতা তাঁদের হাতে আছে। অন্যথায় দাম ৭৫ কোটি।

আরও পড়ুন: সুস্থায়ী উন্নয়নে এগোল বাংলা

Advertisement

দিল্লি হাইকোর্টের বিচারপতি রাজীব সহায় এন্ডল নির্দেশ দিয়েছেন, এখন জৈনরা চাইলে ছ’মাসের মধ্যে ১৩০ কোটি দিয়ে বাড়িটা কিনতে পারেন। যদি তাঁরা ওই দাম দিতে না পারেন, তা হলে রুশদিরা ওই দামে বাড়িটা অন্য কাউকে বিক্রি করতে পারবেন। কিন্তু যদি দেখা যায়, এই সময়সীমার মধ্যে ১৩০ কোটির ক্রেতা রুশদিরা পেলেন না, তা হলে ছ’মাস অতিক্রান্ত হওয়ার ৬০ দিনের মধ্যে জৈনরা ৭৫ কোটিতে বাড়িটি কেনার সুযোগ পাবেন। যদি সেটাও তাঁরা না পারেন, তা হলে রুশদিরা স্বাধীন ভাবে ওই বাড়ির ব্যাপারে ইচ্ছামতো সিদ্ধান্ত নিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন