Samajwadi Party

মমতার সুরে কংগ্রেসকে দুষছে এসপি-ও

বিরোধী শিবিরে কংগ্রেসের অবস্থান নিয়ে ইতিমধ্যেই খোলামেলা প্রশ্ন তুলেছে সমাজবাদী পার্টির বন্ধুদল তৃণমূল। কংগ্রেস যে বিরোধী শিবিরের নেতা হতে চায়, বিভিন্ন সময় এই অভিযোগ করেছেন তৃণমূল নেতৃত্বও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ০৭:৩৩
Share:

কিরণময় নন্দ। ছবি: সংগৃহীত।

বিজেপি বিরোধী শিবিরে কংগ্রেসের ভূমিকা নিয়ে এ বার প্রশ্ন তুলল সমাজবাদী পার্টি (এসপি)। দলের সর্বভারতীয় সহ সভাপতি কিরণময় নন্দ শুক্রবার বলেন, ‘‘বিজেপিকে হটাতে কংগ্রেস যতটা উৎসুক, তার থেকে অনেক বেশি ইচ্ছুক নিজেদের প্রতিষ্ঠায়। এটা কাম্য নয়।’’ চলতি মাসে দলের জাতীয় কর্মসমিতির বৈঠকে লোকসভা ভোটের রণনীতির অংশ হিসেবে এই বিষয়টি নিয়েও আলোচনা হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

শুক্রবারই আসন্ন লোকসভা ভোটে তৃণমূল কংগ্রেসের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়ে দিয়েছেন, ২০২৪ সালে একাই লড়বে তৃণমূল। এ দিন কার্যত সেই সুরই শোনা গিয়েছে কিরণময়ের কথায়। তিনি বলেন, ‘‘আগামী লোকসভা নির্বাচন দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই লড়াইয়ে বিজেপির পরাজয় নিশ্চিত করতে সব দলকেই বিবেচনা করে এগোতে হবে।’’ পাশাপাশি এ রাজ্যে বিজেপি-বিরোধী লড়াইয়ে মমতার সাফল্যের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘‘মমতাই তো এখানে বিজেপির বিরুদ্ধে সব থেকে শক্তিশালী দল। উত্তরপ্রদেশে যেমন আমরা।’’ মমতার একক লড়াইয়ের ঘোষণা সম্পর্কে প্রশ্নের জবাবে কিরণময় বলেন, ‘‘কোন দল কী ভাবে নির্বাচন লড়বে, সেটা তাদের নিজস্ব ব্যাপার। তাতে অন্য কারও মত থাকতে পারে না।’’

বিরোধী শিবিরে কংগ্রেসের অবস্থান নিয়ে ইতিমধ্যেই খোলামেলা প্রশ্ন তুলেছে সমাজবাদী পার্টির বন্ধুদল তৃণমূল। কংগ্রেস যে বিরোধী শিবিরের নেতা হতে চায়, বিভিন্ন সময় এই অভিযোগ করেছেন তৃণমূল নেতৃত্বও। সম্প্রতি মেঘালয়ে নির্বাচনী প্রচার ঘিরে কংগ্রেস ও তৃণমূলের সর্বোচ্চ নেতৃত্ব আঙুল তুলেছেন পরস্পরের দিকেই। এ বার তা নিয়ে নিজেদের মত সামনে আনল উত্তরপ্রদেশে বিজেপির আর এক প্রধান চ্যালেঞ্জার সমাজবাদী পার্টির নেতৃত্বও। তাঁরাও যে কংগ্রেসকে নিয়ে সন্তুষ্ট নন, তা স্পষ্ট করেই সমাজবাদী নেতা বলেন, ‘‘দলের জাতীয় কর্মসমিতির বৈঠকে এ নিয়ে সবিস্তার আলোচনা করব। তার পর দলের সিদ্ধান্ত জানানো হবে।’’

Advertisement

আগামী ১৭ মার্চ থেকে তিন দিন কলকাতায় সমাজবাদী পার্টির জাতীয় কর্মসমিতির বৈঠক হবে। ১৭ তারিখ তার উদ্বোধন করবেন দলের প্রধান তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। এ দিন এক সাংবাদিক বৈঠকে কিরণময় জানিয়েছেন, ওই বৈঠকে লোকসভা ভোটের রণনীতি নিয়ে আলোচনা হবে। তার পাশাপাশি রাজস্থান ও মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনে দলের রণকৌশলও স্থির হবে সেখানে।’’ তাঁর সঙ্গে ছিলেন সমাজবাদী পার্টির জাতীয় কোষাধ্যক্ষ সুদীপ সেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন