সর্বাকে জেড প্লাস ফেরাতে প্রস্তাব

নিরাপত্তার কড়াকড়ি রাখবেন না বলে ঘোষণা করেছিলেন সর্বানন্দ সোনোয়াল। তবু পুলিশের চাপে তিনি আটটি গাড়ির কনভয় নিয়ে ঘুরছেন। আগে মুখ্যমন্ত্রীর কনভয় যাওয়ার ১০ মিনিট আগে রাস্তা খালি করে দেওয়া হত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৬ ০৩:৩৫
Share:

নিরাপত্তার কড়াকড়ি রাখবেন না বলে ঘোষণা করেছিলেন সর্বানন্দ সোনোয়াল। তবু পুলিশের চাপে তিনি আটটি গাড়ির কনভয় নিয়ে ঘুরছেন। আগে মুখ্যমন্ত্রীর কনভয় যাওয়ার ১০ মিনিট আগে রাস্তা খালি করে দেওয়া হত। এখন সেই কড়াকড়িও নেই। কনভয়ে থাকছে না জ্যামার, দমকল, অ্যাম্বুলেন্স। কিন্তু রাজ্যে এতগুলি জঙ্গি সংগঠন সক্রিয়, তার সঙ্গে যোগ হয়েছে জেহাদি হানার আশঙ্কাও।

Advertisement

এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর জীবনের ঝুঁকি থাকায় এ দিন বিধানসভায় সর্বদলীয় প্রস্তাব নেওয়া হয় সোনোয়ালকে জেড প্লাস নিরাপত্তা দেওয়া হোক। অসমের মুখ্যমন্ত্রী নিয়মমতো ওই পর্যায়ের নিরাপত্তা পান। কিন্তু মন্ত্রী চন্দ্রমোহন পাঠোয়ারি জানান আইবি, কেন্দ্র, রাজ্য পুলিশ মুখ্যমন্ত্রীকে জেড প্লাস নিরাপত্তা দিতে চাইলেন মুখ্যমন্ত্রী তা নিতে না চাওয়ায় সমস্যা হচ্ছে। তবে তিনি বিধানসভার সব সদস্যের মতামত মুখ্যমন্ত্রীকে বিবেচনা করতে বলবেন। তিনি এও জানান, সোনোয়ালকে জেড প্লাস নিরাপত্তা দিলেও জনতার কোনও অসুবিধা করা হবে না। জেহাদি হানার আশঙ্কা নিয়ে সোনোয়াল জানান, এ পর্যন্ত রাজ্যে মোট ৫২ জন জেএমবি সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ১২ জন পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার বিভিন্ন মাদ্রাসায় জেহাদের আদর্শ প্রচারে প্রশিক্ষণপ্রাপ্ত। সহিদুল ও জহিদুল-সহ পলাতক জেএমবি সদস্যের সংখ্যা ১২ জন। রাজ্য সরকার সব গুরুত্বপূর্ণ স্থানে নিরাপত্তা বাড়িয়েছে। সব এসপি, আধা সেনা, বিএসএফ ও সেনাবাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন