Mumbai-Nagpur Expressway Bus Accident

চাকা ফেটেই আগুন ধরে মহারাষ্ট্রের ওই বাসে, জানলা ভেঙে বেরিয়ে আসা যাত্রী শোনালেন অভিজ্ঞতা

এক প্রত্যক্ষদর্শীর কথায়, “বাসের ভিতরে থাকা যাত্রীরা জানলা ভাঙার চেষ্টা করছিলেন। কিন্তু এমন ভাবে আগুন জ্বলছিল যে আমরা বাসের কাছে পৌঁছতে পারিনি। চোখের সামনে দেখলাম মানুষগুলো মরে গেল।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১২:২৬
Share:

দুর্ঘটনায় ঝলসে যাওয়া সেই বাস। —টুইটার।

মহারাষ্ট্রের সমৃদ্ধি মহামার্গ এক্সপ্রেসওয়েতে (মুম্বই-নাগপুর এক্সপ্রেসওয়ে) ভয়াবহ বাস দুর্ঘটনায় ইতিমধ্যেই ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার গভীর রাতে কী ভাবে যাত্রিবোঝাই বাসটিতে আগুন লাগল, তা নিয়ে একাধিক বক্তব্য পাওয়া যাচ্ছে। তবে আগুনে ঝলসে যাওয়া বাসটি থেকে যে কয়েক জন কোনও রকমে পালিয়ে আসতে পেরেছেন, তাঁদের এক জন শোনালেন ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা। ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা শুনিয়েছেন প্রত্যক্ষদর্শীরাও।

Advertisement

প্রাণে বেঁচে ফেরা এক যাত্রী জানান, প্রচণ্ড শব্দে বাসের একটি চাকার টায়ার ফেটে যায়। তার পর কিছু বুঝে ওঠার আগেই বাসটিতে দাউদাউ করে আগুন জ্বলে ওঠে। প্রাণ বাঁচাতে পিছনের একটি জানলা ভেঙে বাইরে বেরিয়ে আসেন তিন-চার জন যাত্রী। বাকিরা সেই চেষ্টা করেও সফল হননি। বাসের ভিতরেই ঝলসে মৃত্যু হয় তাঁদের। সে সময় রাস্তা দিয়ে যাওয়া গাড়িগুলিকে সাহায্যের জন্য থামানোর চেষ্টা করা হয়। কিন্তু কোনও গাড়ি থামেনি বলে দাবি করেছেন প্রত্যক্ষদর্শীরা।

এক প্রত্যক্ষদর্শীর কথায়, “ওই রাস্তায় আগেও বহু দুর্ঘটনা ঘটেছে। উদ্ধারে সাহায্য করার ডাক পেয়েই আমরা ছুটে গিয়েছিলাম। গিয়ে দেখি ভয়াবহ অবস্থা। সাহায্যের জন্য অন্য গাড়িগুলিকে থামানোর চেষ্টা করি। কিন্তু কোনও গাড়ি থামেনি।” আর এক প্রত্যক্ষদর্শীর কথায়, “বাসের ভিতরে থাকা যাত্রীরা জানলা ভাঙার চেষ্টা করছিলেন। কিন্তু এমন ভাবে আগুন জ্বলছিল যে, আমরা বাসের কাছে পৌঁছতে পারিনি। চোখের সামনে দেখলাম মানুষগুলো মারা গেল।”

Advertisement

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মহারাষ্ট্রের যবৎমল থেকে পুণে যাচ্ছিল বাসটি। বাসটিতে প্রায় ৩৩ জন যাত্রী ছিলেন। শুক্রবার রাত ২টো নাগাদ বাসটিতে হঠাৎ করে আগুন লেগে যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ইতিমধ্যেই এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন। মহারাষ্ট্র সরকারের তরফে নিহতদের পরিবারকে ৫ লক্ষ করে ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, শুক্রবার গভীর রাতে বাসটি যাত্রীদের নিয়ে ফিরছিল। হঠাৎই বাসের একটি টায়ার ফেটে যায়। নিয়ন্ত্রণ হারিয়ে সামনের একটি খুঁটিতে ধাক্কা মেরে বাসটি উল্টে যায়। আগুন ধরে যায় বাসের ডিজেল ট্যাঙ্কে। ভিতরেই আটকা পড়ে যান বাসযাত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন