SBI

অশান্ত মণিপুরকে স্বস্তি দিল স্টেট ব্যাঙ্ক, ১২ মাসের জন্য ইএমআই-এর চাপ কমল ঋণগ্রহীতাদের

গত মে মাস থেকে লাগাতার গোষ্ঠী সংঘর্ষে জেরবার মণিপুর। সংখ্যাগরিষ্ঠ মেইতেই গোষ্ঠী এবং কুকি উপজাতির সংঘর্ষে রক্তাক্ত মণিপুরের আর্থ-সামাজিক পরিস্থিতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৫:৩৪
Share:

মণিপুরবাসীর জন্য় সুরাহা স্টেট ব্যাঙ্কের। — প্রতীকী চিত্র।

করোনাকালে গোটা দেশের জন্য যে সুবিধা দিয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, তা এ বার অশান্ত মণিপুরের জন্য। ব্যাঙ্কের ইচ্ছুক ঋণগ্রহীতাদের এক বছরের জন্য ইএমআই দিতে হবে না। বৃহস্পতিবার এসবিআই-এর তরফে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে আগামী ১২ মাসের জন্য এই সুবিধা নেওয়া যেতে পারে। তবে যাঁদের অ্যাকাউন্টকে ইতিমধ্যেই ব্যাঙ্ক অনুৎপাদক সম্পদ হিসাবে ঘোষণা করেছে, তাঁরা এই সুবিধা পাবেন না।

Advertisement

গত মে মাস থেকে গোষ্ঠী সংঘর্ষে জেরবার মণিপুর। সংখ্যাগরিষ্ঠ মেইতেই গোষ্ঠী এবং কুকি উপজাতির সংঘর্ষে রক্তাক্ত রয়েছে ভারতের উত্তর-পূর্বের এই রাজ্য। এখনও পর্যন্ত সরকারি হিসাবে নিহতের সংখ্যা ১৬০। হিংসার জেরে ঘরছাড়া প্রায় ৬০ হাজার মানুষ। যদিও কেন্দ্রীয় সরকার তথা স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন, ক্রমেই শান্ত হচ্ছে মণিপুর। স্বাধীনতা দিবসে লাল কেল্লা থেকে ভাষণে মোদী বলেন, ‘‘মণিপুর-সহ বিভিন্ন জায়গায় যে হিংসার ঘটনা ঘটেছে, তা দুঃখজনক। মণিপুরের মহিলাদের উপর অনেক নির্যাতন হয়েছে। কিন্তু বিগত কয়েক দিন ধরে সে রাজ্যে শান্তি ফিরেছে। দেশ মণিপুরের সঙ্গে আছে। কেন্দ্র এবং রাজ্য সরকার মিলে সেই শান্তি বজায় রাখার চেষ্টা করবে।’’

ঠিক এর পরে পরেই দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মণিপুরবাসীর জন্য সুখবর দিল। অশান্তির আবহে মণিপুরের অনেক মানুষের রোজগার বন্ধ হয়ে রয়েছে। জনজীবনে স্বাভাবিক ছন্দ না থাকায় ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত। এই পরিস্থিতিতে স্টেট ব্যাঙ্ক যে ঘোষণা করেছে তাতে অনেকেরই সুরাহা হতে পারে বলে মনে করা হচ্ছে। ব্যাঙ্ক জানিয়েছে, এই সুবিধা যাঁরা নিতে চান, তাঁদের আবেদন করতে হবে অগস্ট মাসের মধ্যেই। আশা করা হচ্ছে, এসবিআই এই ঘোষণা করার পরে অন্যন্য ব্যাঙ্কও মণিপুরবাসীর জন্য এই ধরনের আর্থিক সুরাহার সন্ধান দিতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন