National News

দিওয়ালি না মেটা পর্যন্ত দিল্লিতে বাজি বিক্রি সম্পূর্ণ নিষেধ: সুপ্রিম কোর্ট

দিল্লিতে এ বারের দিওয়ালি বাজি-মুক্ত। ১ নভেম্বর পর্যন্ত বাজি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করল সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৭ ১৪:২০
Share:

বাজি-রহিত দিওয়ালি কতটা বদলাতে পারবে দিল্লির বাতাসকে? পরখ করতে চায় সুপ্রিম কোর্ট। ছবি: এএফপি।

দিওয়ালির আগে দিল্লিতে বাজি বিক্রির উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করল সুপ্রিম কোর্ট। শুধু রাজধানী নয়, সংলগ্ন অঞ্চলগুলিতেও একই নিষেধাজ্ঞা বলবৎ হয়েছে। ১ নভেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে সর্বোচ্চ আদালত জানিয়েছে।

Advertisement

প্রতি বছর দিওয়ালির সময় বাজি পোড়ানোর জেরে প্রবল দূষণ ছড়ায় দিল্লিতে। বাতাস ভারী হয়ে যায়, অনেকেই শ্বাসকষ্টে ভুগতে শুরু করেন। গত বছর দিওয়ালির পর বায়ুদূষণের জেরে দিল্লির পরিস্থিতি অসহনীয় হয়ে উঠেছিল। তার আগের দশ বছরে কোনও দীপাবলিতে অতটা খারাপ হয়নি রাজধানীর অবস্থা। সেই পরিস্থিতির প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট বাজি বিক্রির উপর গত বছরই নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু এ বছর সেই নিষেধাজ্ঞা ফের শিথিল করা হয়। সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, বাজি বিক্রি সম্পূর্ণ বন্ধ করে দেওয়া ‘চরম পদক্ষেপ’। তাই সম্পূর্ণ বন্ধ না করে বাজি বিক্রি বা পোড়ানো নিয়ন্ত্রণের কথা বলা হয়েছিল। কিন্তু দীপাবলির কাছাকাছি পৌঁছে সুপ্রিম কোর্ট আবার ফিরিয়ে আনল নিষেধাজ্ঞা। ১ নভেম্বরের আগে দিল্লি এবং সংলগ্ন অঞ্চলে শব্দবাজি বা আতসবাজি বেচাকেনা করা যাবে না, নির্দেশ সুপ্রিম কোর্টের। দিল্লি পুলিশ ব্যবসায়ীদের বাজি বিক্রির যে সব লাইসেন্স দিয়েছিল, তা বাতিল করা হচ্ছে বলে আদালত জানিয়েছে।

আরও পড়ুন: গোধরা: ১১ জনের ফাঁসি রদ, যাবজ্জীবন দিল গুজরাত হাইকোর্ট

Advertisement

আরও পড়ুন: আত্মহত্যা অপরাধ নয়, মতামত চাইছে কেন্দ্র

দিওয়ালিতে বাজি পোড়ানো বন্ধ রাখলে বাতাসের গুণগত মানে কতটা ফারাক হয়, তা পরখ করার জন্যই এই পদক্ষেপ করা হল বলে আদালত জানিয়েছে। তবে গত বছর জারি করা নিষেধাজ্ঞা গত মাসে তুলে নেওয়ার পর থেকে এ পর্যন্ত যাঁরা ইতিমধ্যেই বাজি কিনে ফেলেছেন, তাঁদের ক্ষেত্রে বাজি পোড়ানোয় ছাড় দিয়েছে সর্বোচ্চ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন