আধার যোগ করার সময় বাড়াল শীর্ষ আদালত

ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগের সময়সীমা বাড়িয়ে আগেই ৩১ মার্চ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। আজ সুপ্রিম কোর্ট তা মেনে নিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৭ ০৩:৩৬
Share:

মোবাইল নম্বরের সঙ্গে আধার যোগের জন্য আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত সময় মিলবে।

Advertisement

বিভিন্ন কেন্দ্রীয় বা রাজ্য সরকারি প্রকল্পে আর্থিক সুবিধা পাওয়ার জন্যও আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত আধার জমা করলেই চলবে।

ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগের সময়সীমা বাড়িয়ে আগেই ৩১ মার্চ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। আজ সুপ্রিম কোর্ট তা মেনে নিয়েছে। পাশাপাশি শীর্ষ আদালতের নির্দেশ, নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রেও আধার যোগের প্রক্রিয়া ২০১৮-র ৩১ মার্চের মধ্যে শেষ করলেই চলবে। যাঁরা নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে যাবেন, তাঁদের কাছে আধার না থাকলে আধারের জন্য আবেদন করেছেন, তার প্রমাণ অবশ্যই দিতে হবে। আবেদনের ক্রমিক সংখ্যা জানাতে হবে ব্যাঙ্ককে। আধার কর্তৃপক্ষ এ দিন জানিয়েছেন, ব্যাঙ্কগুলিকে তাদের ১০ শতাংশ শাখায় আঙুলের ছাপ ও চোখের মণির স্ক্যানার বসানোর কাজ দ্রুত শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে। যাতে ওই শাখাগুলিতেই আধার তৈরি করা যায় এবং ব্যাঙ্কের অ্যাকাউন্ট খুলতে কোনও অসুবিধা না হয়। আধার-এর সিইও অজয় ভূষণ পাণ্ডের বক্তব্য, এর ফলে যাঁদের আধার নেই, কিন্তু ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে চান, তাঁরা ব্যাঙ্কে গিয়েই আধার করিয়ে নিতে পারবেন।

Advertisement

প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ আজ রায় দিয়েছে, মোবাইলের সঙ্গে আধার যোগ, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক বা দফতর ও রাজ্য সরকারের সামাজিক সুরক্ষা ও কল্যাণমূলক প্রকল্পের জন্য আধার-যোগের সময়সীমা বেড়ে ৩১ মার্চ হবে। মোবাইল-আধার যোগের সময়সীমা এত দিন ছিল ৬ ফেব্রুয়ারি।

আরও পড়ুন: কীসের ‘অবসর’, জল্পনা ওড়াল দলই

নরেন্দ্র মোদীর সরকার সব ক্ষেত্রে আধারকে বাধ্যতামূলক করায় তার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে একগুচ্ছ মামলা হয়েছে। মূল অভিযোগ, কেন্দ্রের এই সিদ্ধান্তে মানুষের ব্যক্তিপরিসরে হস্তক্ষেপ করা হচ্ছে। সুপ্রিম কোর্ট ইতিমধ্যেই ব্যক্তিপরিসরের অধিকারকে সাংবিধানিক মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছে। প্রধান বিচারপতির বেঞ্চ অবশ্য এ দিন সেই বৃহত্তর প্রশ্নে যায়নি। জানিয়েছে, এ বিষয়ে আগামী ১৭ জানুয়ারি থেকে সাংবিধানিক বেঞ্চে শুনানি হবে। তত দিন পর্যন্ত বিভিন্ন প্রকল্প বা পরিষেবার সঙ্গে আধার সংযুক্তির উপরে স্থগিতাদেশ জারিরও দাবি তুলেছিলেন সব ক্ষেত্রে আধারকে বাধ্যতামূলক করার বিরোধীরা। সুপ্রিম কোর্ট তেমন কোনও স্থগিতাদেশ জারি করতে রাজি হয়নি এ দিন।

তবে ৩১ মার্চের এই সময়সীমা যে সাংবিধানিক বেঞ্চের রায়ের উপরে নির্ভর করছে, তা-ও এ দিন স্পষ্ট করে দিয়েছে আদালত। জানিয়েছে, সাধারণ মানুষের মনে আধার যোগ করা নিয়ে যাতে কোনও বিভ্রান্তি না থাকে, কেন্দ্র ও রাজ্য সরকারেরও কাজের কোনও অসুবিধা না হয়, তার জন্যই আধার নিয়ে বিতর্কের দ্রুত সমাধান হওয়াটা জরুরি। বিশেষ করে ব্যক্তিপরিসরের অধিকার নিয়ে সুপ্রিম কোর্টেরই রায়ের পরে সেটা আরও বেশি করে প্রয়োজন।

কার সঙ্গে যোগ কত দিনে

• মোবাইল ফোনের নম্বরের সঙ্গে আধার যোগের সময়সীমা ৬ ফেব্রুয়ারি থেকে বেড়ে হল ৩১ মার্চ

• ব্যাঙ্ক অ্যাকাউন্ট, যাবতীয় কেন্দ্রীয় ও সরকারি সুবিধা পেতেও আধার যোগের সময়সীমা সেই ৩১ মার্চ

• নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলে আধার না থাকলেও, আধারের জন্য আবেদনের প্রমাণ দিতে হবে, পরে ৩১ মার্চের মধ্যে আধার জমা দিতে হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন