mumbai

Maharashtra Assembly: বিজেপি বিধায়কদের সাসপেন্ড করা ‘বেআইনি’, মহারাষ্ট্রের সিদ্ধান্ত খারিজ সুপ্রিম কোর্টে

বিজেপি বিধায়কদের সাসপেন্ড করার প্রস্তাবকে ‘বেআইনি’ উল্লেখ করে বিচারপতি বলেন, ‘‘বিধায়কদের সাসপেন্ড করা বিধানসভার ক্ষমতার বাইরে।’’

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১২:৪৪
Share:

মহারাষ্ট্র বিধানসভার ১২ জন বিজেপি বিধায়ককে এক বছরের জন্য সাসপেন্ড করার সিদ্ধান্ত বাতিল করল সুপ্রিম কোর্ট

মহারাষ্ট্র বিধানসভার ১২ জন বিজেপি বিধায়ককে এক বছরের জন্য সাসপেন্ড করার সিদ্ধান্ত বাতিল করল সুপ্রিম কোর্ট। বিধানসভা অধিবেশন চলাকালীন প্রিসাইডিং অফিসারের সঙ্গে ‘অভব্য আচরণ’ করার জন্য এই ১২ বিজেপি বিধায়ককে গত বছরের ৫ জুলাই থেকে এক বছরের জন্য সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়। মহারাষ্ট্র বিধানসভার এই সিদ্ধান্তকেই বাতিল করল শীর্ষ আদালত।
বিধানসভার এই স্থগিতাদেশকে আইনের দৃষ্টিতে ‘অসাংবিধানিক এবং অযৌক্তিক’ বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট। বিজেপি বিধায়কদের সাসপেন্ড করার প্রস্তাবকে ‘বেআইনি’ উল্লেখ করে বিচারপতি বলেন, ‘‘বিধায়কদের সাসপেন্ড করা বিধানসভার ক্ষমতার বাইরে।’’
গত বছরের জুলাই মাসে অধিবেশন শেষ হওয়ার পর থেকে প্রাপ্ত সমস্ত সুযোগ-সুবিধা এই বিধায়কদের দিতে হবে বলেও জানিয়েছে আদালত। বিজেপি বিধায়কদের সাসপেন্ড করা নিয়ে মহারাষ্ট্র বিধানসভার প্রস্তাবকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দেন এই বিজেপি বিধায়করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন