‘আপনার কোনও আত্মীয়া কি ধর্ষিতা হয়েছেন?’, প্রশ্ন কোর্টের

আইনজীবী এম এল শর্মার অভিযোগ ছিল, বিভিন্ন ধর্ষণের ঘটনায় মন্ত্রী, সাংসদ কিংবা বিধায়কের মতো ক্ষমতাশালী লোকেরা জড়িয়ে থাকলে পুলিশ এফআইআর পর্যন্ত করে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৮ ০৩:৩৯
Share:

প্রতীকী ছবি।

উন্নাওয়ের ঘটনা নিয়ে মামলা করতে আসা এক আইনজীবীর সওয়ালে বিরক্ত সুপ্রিম কোর্টের বিচারপতির মন্তব্য, ‘‘আপনার আত্মীয়াদের কেউ কি ধর্ষিতা?’’

Advertisement

আইনজীবী এম এল শর্মার অভিযোগ ছিল, বিভিন্ন ধর্ষণের ঘটনায় মন্ত্রী, সাংসদ কিংবা বিধায়কের মতো ক্ষমতাশালী লোকেরা জড়িয়ে থাকলে পুলিশ এফআইআর পর্যন্ত করে না। তাঁর অভিযোগ, উন্নাওয়ের নির্যাতিতার বাবাকে শাসক দলের নির্দেশেই পুলিশ হেফাজতে খুন করা হয়েছে। এই আর্জি শোনার সময়ে বিচারপতি এস এ ববিদে ও বিচারপতি নাগেশ্বর রাও বলেন, ইলাহাবাদ হাইকোর্ট এই মামলা নিয়ে ইতিমধ্যেই তাদের বক্তব্য জানিয়েছে। আর ফৌজদারি মামলায় কী ভাবে জনস্বার্থ মামলা সম্ভব, সেই প্রশ্ন তোলেন বিচারপতিরা। আইনজীবীর কাছে তাঁরা জানতে চান, উন্নাওয়ের ধর্ষণ মামলায় ওই আইনজীবী কী ভাবে যুক্ত? বিচারপতি ববিদে বলেন, ‘‘এই সব ধর্ষণের মামলাগুলিতে আপনি যুক্ত হচ্ছেন কী ভাবে? কোনও নির্যাতিতার পরিবারের সদস্যরা আমাদের সামনে এসে কি বিচার চাইছেন? আপনার কোনও আত্মীয়াকে কি ধর্ষণ করা হয়েছে?’’

এরই মধ্যে উন্নাওয়ে নাবালিকা ধর্ষণ কাণ্ডে সিবিআই গ্রেফতারের পরে নিরাপত্তা তুলে নেওয়া হয়েছে বিজেপি বিধায়ক কুলদীপ সেঙ্গারের। ‘ওয়াই’ ক্যাটাগরি নিরাপত্তার ব্যবস্থা ছিল তাঁর। তাঁকে ঘিরে রাখত ১১ জন পুলিশকর্মী, কম্যান্ডো। কিন্তু এখন সে সবই তুলে নেওয়া হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন