Supreme Court of India

সাধারণ আইনে বাড়তি বয়ঃসীমা ছাড়ের সুযোগ পাবেন না তফসিলিরা, নির্দেশ সুপ্রিম কোর্টের

সম্প্রতি মাদ্রাজ হাই কোর্টের এক বিচারপতি রায় দিয়েছিলেন, বিশেষ আইনে তফসিলি প্রার্থীদের সরকারি চাকরিতে যোগদানের বয়ঃসীমা অতিরিক্ত পাঁচ বছর পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ২২:১৭
Share:

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

সরকারি চাকরিতে তফসিলি জাতি এবং জনজাতি শ্রেণিভুক্ত প্রার্থীদের বয়ঃসীমায় নতুন করে ছাড়ের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এস সুব্রহ্ম্যণম এবং বিচারপতি কলাইমথির বেঞ্চ সোমবার জানিয়েছে, সাধারণ আইন মেনে তফসিলি জাতি-জনজাতির প্রার্থীরা বয়সের যে ছাড় পান, তার বেশি দেওয়া যাবে না।

Advertisement

সম্প্রতি মাদ্রাজ হাই কোর্টের এক বিচারপতি রায় দিয়েছিলেন, বিশেষ আইনে তফসিলি প্রার্থীদের সরকারি চাকরিতে যোগদানের বয়ঃসীমা অতিরিক্ত পাঁচ বছর পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। কিন্তু ডিভিশন বেঞ্চ সেই রায় খারিজ করে জানায়, সাধারণ আইন মেনেই তফসিলি জাতি-জনজাতির প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

বিচারপতি এস সুব্রহ্ম্যণম এবং বিচারপতি কলাইমথিকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ সোমবার কার্যত একই কথা জানিয়েছে। শীর্ষ আদালতের নির্দেশ, ‘তামিলনাড়ু বেসিক সার্ভিস’-এ রাঁধুনি পদের নিয়োগের ক্ষেত্রে তফসিলি প্রার্থীরা সরকারি চাকরিতে নিয়োগের সাধারণ আইন মেনে যতটা বয়ঃসীমা ছাড়ের সুযোগ পান, ততটাই পাবেন। এক বার বিশেষ আইন চালু হলে, সাধারণ আইন বৈধতা হারাবে বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন