National News

ইনদওরের ল্যাবে উদ্ধার ভয়ঙ্কর রাসায়নিক, গ্রেফতার বিজ্ঞানী

সেই রাসায়নিকটি ইনদওরের একটি ল্যাবরেটরিতে রাখার দায়ে গ্রেফতার করা হয়েছে এক বিজ্ঞানীকে। রসায়নে যিনি পিএইচডি করেছেন মার্কিন মুলুকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৮ ১৬:০৬
Share:

প্রতীকী ছবি।

ভয়ঙ্কর একটি প্রাণঘাতী রাসায়নিক উদ্ধার করা হয়েছে ইনদওরের একটি ল্যাবরেটরি থেকে। ওজনে ৯ কিলোগ্রামের মতো। রাসায়নিকটির নাম- ফেনটানিল। কোনও রাসায়নিক যুদ্ধে যা ব্যবহার করা হলে কয়েক ঘণ্টায় মৃত্যু হতে পারে ৪০ থেকে ৫০ লক্ষ মানুষের।

Advertisement

সেই রাসায়নিকটি ইনদওরের একটি ল্যাবরেটরিতে রাখার দায়ে গ্রেফতার করা হয়েছে এক বিজ্ঞানীকে। রসায়নে যিনি পিএইচডি করেছেন মার্কিন মুলুকে। ওই বিজ্ঞানীর সঙ্গে গ্রেফতার করা হয়েছে মেক্সিকোর এক নাগরিককেও। সর্বভারতীয় দৈনিক ‘টাইমস অফ ইন্ডিয়া’র প্রতিবেদনে বলা হয়েছে, ওই ল্যাবরেটরি চালান ইনদওরের এক ব্যবসায়ী ও ওই বিজ্ঞানী।

রাসায়নিক ফেনটানিল আদতে কার্বন, হাইড্রোজেন, নাইট্রোজেন ও অক্সিজেনের একটি জৈব যৌগ বা অরগ্যানিক কম্পাউন্ড। বাণিজ্যিক ভাবে এর পরিচিতি রয়েছে ‘অ্যাক্টিক’, ‘ডিউরাজেসিক’ ও ‘ফেনটোরা’র মতো কয়েকটি নামে। ব্যথা কমাতে ও অ্যানাস্থেশিয়ায় খুব কাজে লাগে এই ফেনটানিল। তবে অবৈধ ভাবে একে হেরোইন ও কোকেনের সঙ্গে মিশিয়েও ব্যবহারের চল রয়েছে। মাত্র দুই মিলিগ্রাম ওজনের ফেনটানিল এক জন মানুষকে মেরে ফেলার পক্ষে যথেষ্ট।

Advertisement

আরও পড়ুন- সুনামির গ্রাসে যেতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গও!​

আরও পড়ুন- সীমা লঙ্ঘন করে জম্মুর আকাশে পাক কপ্টার, গুলি করে নামানোর চেষ্টা সেনার​

ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র বিজ্ঞানীদের সঙ্গে নিয়ে কেন্দ্রীয় ডাইরেক্টরেট অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)-এর কর্তারা এক সপ্তাহ ধরে অভিযান চালিয়ে ইনদওরের ওই ল্যাবরেটরি থেকে ৯ কিলোগ্রামের মতো ফেনটানিল উদ্ধার করেছেন বলে ডিআরআই সূত্রে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন