CPI Maoist

মাওবাদীদের পোঁতা শতাধিক আইইডি উদ্ধার নিরাপত্তা বাহিনীর, ঝাড়খণ্ডে মিলল বড় সাফল্য

এক সময় লতেহারের বুদাপাহাড় পরিচিত ছিল মাওবাদীদের গড় হিসাবে। কিন্তু সেখানে লাগাতার বাহিনীর অভিযানের পর পিছু হটেছে মাওবাদীরা। বুদাপাহাড়ে গত শুক্রবার পাওয়া গিয়েছে বহু আইইডি।

Advertisement

সংবাদ সংস্থা

লাতেহার শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৭:৪৯
Share:

লাতেহারের বুদাপাহাড়ে মাওবাদী প্রভাবিত এলাকা থেকে উদ্ধার শতাধিক আইইডি। — ফাইল চিত্র।

মাওবাদীদের বিরুদ্ধে অভিযানে বড়সড় সাফল্য পেল নিরাপত্তা বাহিনী। ঝাড়খণ্ডের লতেহার জেলার বুদাপাহাড় এলাকা থেকে শতাধিক ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) উদ্ধার করেছে তারা। ওই বিস্ফোরকগুলি নিষ্ক্রিয়ও করেছে বম্ব স্কোয়াড।

Advertisement

এক সময় লতেহারের বুদাপাহাড় পরিচিত ছিল মাওবাদীদের গড় হিসাবে। কিন্তু সেখানে বাহিনীর লাগাতার অভিযানের পর পিছু হটেছে মাওবাদীরা। বুদাপাহাড়ে গত শুক্রবার পাওয়া গিয়েছে ১২০টি আইইডি। এমনটাই জানা গিয়েছে পুলিশ সূত্রে। ওই আইইডিগুলি নিষ্ক্রিয় করেছেন বম্ব স্কোয়াডের কর্মীরা। এক সময়ের মাওবাদী গড় বুদাপাহাড়ে এখন ভিন্ন ছবি। লাগাতার অভিযান চালানোর পর, গত ৫ সেপ্টেম্বর ওই এলাকাকে মাওবাদীদের প্রভাবমুক্ত এলাকা হিসাবে ঘোষণা করে সিআরপিএফ।

গত বৃহস্পতিবারই ওই এলাকায় ১৫ কিলোগ্রামের ১টি কুকার বোমা, ১টি মাইন, ৩টি ডিটোনেটর এবং ১টি ওয়্যারলেস সেট উদ্ধার করে বাহিনী। পাশাপাশি, পাওয়া যায় গুলি এবং মাওবাদীদের কিছু নথিপত্রও। পশ্চিম সিংভূম জেলায় অপারেশন কলহন চালিয়ে সম্প্রতি শীর্ষ মাওবাদী নেতা মিশির বেসরা ওরফে সাগরকে গ্রেফতার করেছে বাহিনী। ওই মাওবাদী নেতার মাথার দাম ছিল ১ কোটি টাকা। ওই অভিযানেই উদ্ধার হয় ১৬টি আইডি। এমনটাই জানা গিয়েছে পুলিশ সূত্রে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন