Eknath Shinde

‘ঢাল-তরোয়াল’ নিয়ে উপনির্বাচনে লড়বেন একনাথ শিন্ডেরা, উদ্ধবের হাতে থাকবে ‘মশাল’

আগামী ৩ নভেম্বর মহারাষ্ট্রের আন্ধেরি পূর্ব কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। তার আগে কে আসল শিবসেনা, এ নিয়ে উদ্ধব ঠাকরে বনাম একনাথ শিন্ডে শিবিরের দ্বৈরথ চলছিল।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৮:২৬
Share:

একনাথ শিন্ডে ও উদ্ধব ঠাকরে। ফাইল চিত্র।

মশাল বনাম ঢাল-তরোয়ালের দ্বৈরথ দেখবে এ বার মহারাষ্ট্র। আন্ধেরি পূর্ব বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে ঢাল-তরোয়াল প্রতীকে লড়বে একনাথ শিন্ডে গোষ্ঠী। উপনির্বাচনে এই প্রতীক ব্যবহারে শিন্ডে শিবিরকে ছাড়পত্র দিল নির্বাচন কমিশন।

Advertisement

আগামী ৩ নভেম্বর মহারাষ্ট্রের আন্ধেরি পূর্ব কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। তার আগে কে আসল শিবসেনা, এ নিয়ে উদ্ধব ঠাকরে বনাম একনাথ শিন্ডে শিবিরের দ্বৈরথ চলছিল। এ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন উদ্ধবরা। আসল শিবসেনা কে, এ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপের অনুমতি দেওয়া হয় কমিশনকে।

নতুন প্রতীক পেলেন শিন্ডেরা। ফাইল চিত্র।

উপনির্বাচনে ওই আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য উদ্ধব শিবিরকে ‘মশাল’ প্রতীক ব্যবহারের সিদ্ধান্তের কথা সোমবার ঘোষণা করেছিল কমিশন। সেই সঙ্গে দুই শিবিরের দলের কী নাম হবে, তা-ও জানানো হয়েছে। উপনির্বাচনে উদ্ধব গোষ্ঠীর দলের নাম হবে ‘শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে)’। শিন্ডে শিবিরের নাম হবে ‘বালাসাহেবঞ্চি শিবসেনা’।

Advertisement

প্রসঙ্গত, চলতি বছরের গত জুন মাসে শিবসেনায় বিদ্রোহ ঘোষণা করেছিলেন শিন্ডে-সহ একাধিক নেতা। যে বিদ্রোহের আঁচে শেষমেশ বাধ্য হয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়ান উদ্ধব ঠাকরে। বিজেপির সঙ্গে হাত মিলিয়ে মহারাষ্ট্রে নতুন সরকার গঠন করা হয়। যে সরকারের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছেন শিন্ডে। তার পর থেকেই উদ্ধব বনাম শিন্ডে শিবিরের সঙ্ঘাতের পারদ চড়তে থাকে। শিবসেনার রাশ কার হাতে থাকবে, এ নিয়ে দুই শিবিরের মধ্যে দ্বৈরথ বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন