সেনা নিহত পাক গোলায়, টুইটে হানা আফ্রিদির

সেনা জানিয়েছে, আজ সকালে পুঞ্চের কৃষ্ণ ঘাটি সেক্টরে হামলা শুরু করে পাক সেনা। জবাব দেয় ভারতীয় সেনাও। পাক হামলায় এক লেফটেন্যান্ট-সহ পাঁচ জন সেনা আহত হন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি ও শ্রীনগর শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৮ ০৪:২৭
Share:

সংঘর্ষ: বাহিনীর মুখোমুখি বিক্ষোভকারীরা। শ্রীনগরে মঙ্গলবার। ছবি: এএফপি

সেনার অভিযানে ১৩ জন জঙ্গি নিহত হওয়ার এক দিনের মধ্যেই ফের রক্তাক্ত হল কাশ্মীর। আজ পাকিস্তানি গোলাবর্ষণে নিহত হয়েছেন এক জওয়ান। আহত এক অফিসার-সহ চার সেনা। অন্য দিকে কাশ্মীর নিয়ে মন্তব্য করে টুইটারে ঝড় তুললেন পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদি।

Advertisement

সেনা জানিয়েছে, আজ সকালে পুঞ্চের কৃষ্ণ ঘাটি সেক্টরে হামলা শুরু করে পাক সেনা। জবাব দেয় ভারতীয় সেনাও। পাক হামলায় এক লেফটেন্যান্ট-সহ পাঁচ জন সেনা আহত হন। পরে হাসপাতালে মৃত্যু হয় জওয়ান মুস্তাপুরে শুভম সূর্যকান্তের। তিনি মহারাষ্ট্রের পারভানি জেলার বাসিন্দা। এ নিয়ে পর পর তিন দিন সংঘর্ষবিরতি ভেঙে পুঞ্চে হামলা চালাল পাক সেনা। চলতি বছরে নিয়ন্ত্রণরেখায় পাক হামলায় এখনও পর্যন্ত নিহত হয়েছেন ২৭ জন। আজ অবশ্য পাক গোলাবর্ষণ সত্ত্বেও পুঞ্চের চাকন দা বাগ ও উরির বারামুলায় নিয়ন্ত্রণরেখা পেরিয়ে বাণিজ্য চালু ছিল। বিএসএফের ডিজি কে কে শর্মার মতে, পাকিস্তান এখনও ১৯৭১-এর যুদ্ধে হারের লজ্জা ভুলতে পারেনি। তাই ক্রমাগত নিয়ন্ত্রণরেখা ও সীমান্তে গোলমাল পাকানোর চেষ্টা করে যাচ্ছে পাক সেনা ও গুপ্তচর সংস্থা আইএসআই। দু’দেশের সম্পর্কের এই উত্তপ্ত পরিস্থিতিতেই টুইটারে কাশ্মীর নিয়ে ঝড় তুলেছেন পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদি। তাঁর বক্তব্য, ‘‘ভারত অধিকৃত কাশ্মীরের পরিস্থিতি এখন ভয়ঙ্কর। অত্যাচারী সরকার নিরীহ মানুষকে খুন করছে। দাবিয়ে রাখা হচ্ছে স্বাধীনতা ও আত্মনিয়ন্ত্রণের দাবিকে। রাষ্ট্রপুঞ্জ ও অন্য আন্তর্জাতিক সংস্থাগুলি এই রক্তপাত থামাতে কেন পদক্ষেপ করছে না জানি না।’’

এর পরেই টুইটারে ভারতীয়দের প্রবল সমালোচনার মুখে পড়েন আফ্রিদি। জবাব দেন বিরাট কোহলি ও গৌতম গম্ভীরের মতো ভারতীয় ক্রিকেটারেরাও। গম্ভীরের বক্তব্য, ‘‘আফ্রিদির বক্তব্য নিয়ে বলার বেশি কিছু নেই। ওঁর পিছিয়ে থাকা অভিধানে ইউএন মানে রাষ্ট্রপুঞ্জ (ইউনাইটেড নেশনস) নয়, অনূর্ধ্ব উনিশ (আন্ডার নাইন্টিন) ক্রিকেট দল। ওঁর বয়সটা উনিশের নীচেই কিনা!’’ গম্ভীরের আরও খোঁচা, ‘‘আফ্রিদি নো বলে আউট হয়েছেন। এখন তা নিয়ে উৎসব করছেন।’’ কোহলির বক্তব্য, ‘‘আফ্রিদির টুইটে একটু সংশোধন প্রয়োজন। কাশ্মীরের একটি অংশ পাকিস্তানই দখল করে রেখেছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন