Delhi

দিল্লিতে গুলির লড়াইয়ের পর খলিস্তান-আইএসআই যোগে গ্রেফতার পাঁচ জঙ্গি

দিল্লি পুলিশের স্পেশাল সেলের ডিসিপি প্রমোদ কুশাওয়া জানিয়েছেন, দুটি দিক রয়েছে এই অপারেশনের। একটির সঙ্গে রয়েছে পঞ্জাবের যোগ, আরেকটির সঙ্গে রয়েছে কাশ্মীরের যোগ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ১৮:৩৫
Share:

দিল্লি পুলিশের স্পেশাল সেলের ডিসিপি প্রমোদ কুশাওয়া জানিয়েছেন, দুটি দিক রয়েছে এই অপারেশনের। একটির সঙ্গে রয়েছে পঞ্জাবের যোগ, আরেকটির সঙ্গে রয়েছে কাশ্মীরের যোগ। ছবি: টুইটার

গুলির লড়াইয়ের পর দিল্লি পুলিশের স্পেশাল সেল সোমবার গ্রেফতার করল পাঁচ সন্দেহভাজ জঙ্গিকে। দিল্লির শাকারপুর এলাকা থেকে এদের গ্রেফতার করা হয়েছে। প্রাথমিক তদন্তের পর জানা গিয়েছে, গ্রেফতার হওয়া জঙ্গিদের মধ্যে দু’জন পঞ্জাবের বাসিন্দা, বাকি তিনজন জম্মু-কাশ্মীরের বাসিন্দা। সন্দেহ করা হচ্ছে এদের সঙ্গে একদিকে খালিস্তানি জঙ্গি ও অন্যদিকে আইএসআই এর যোগ রয়েছে।

Advertisement

দিল্লি পুলিশের স্পেশাল সেলের ডিসিপি প্রমোদ কুশাওয়া জানিয়েছেন, দুটি দিক রয়েছে এই অপারেশনের। একটির সঙ্গে রয়েছে পঞ্জাবের যোগ, আরেকটির সঙ্গে রয়েছে কাশ্মীরের যোগ। পঞ্জাবে যোগ রয়েছে যে গোষ্ঠীর সঙ্গে তাঁরা খুন-খারাপির সঙ্গে যুক্ত। কাশ্মীরের গোষ্ঠী মূলত মাদক ব্যবসা ও সেই টাকায় জঙ্গি গোষ্ঠীদের সঙ্গে যুক্ত।

প্রমোদ বলেন, ‘‘যে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে, তাদের মধ্যে দু’জন পঞ্জাবের ও তিনজন কাশ্মীরের। এই ঘটনাই প্রমাণ করে কীভাবে খালিস্তানি সশস্ত্র আন্দোলনের সঙ্গে কাশ্মীরকে জুড়তে চাইছে আইএসআই।’’

Advertisement

তিনি আরও বলেন, ‘‘যে কাশ্মীরিদের গ্রেফতার করা হয়েছে, তাদের হিজবুল মুজাহিদিনের নিচুতলার কর্মী বলা চলে। এদের মূল ঘাঁটি পাকিস্তানে, কিন্তু পাক অধিকৃত কাশ্মীর থেকেও এরা কাজ করে থাকে। আইএসআই খালিস্তানি ও হিজবুলের মতো দুই জঙ্গি সংগঠনের মধ্যে সংযোগের কাজ করছে।’’

আরও পড়ুন: ব্ল্যাকমেল, দর কষাকষিতে লাভ নেই, নাম না করে শুভেন্দু-বার্তা নেত্রীর

দিল্লি পুলিশ আরও দাবি করেছে, যাদের গ্রেফতার করা হয়েছে, তারা শৌর্যচক্র জয়ী বলবিন্দর সিংহ ভিখিউইন্দের হত্যার সঙ্গেও জড়িত থাকতে পারে। পঞ্জাবে বলবিন্দরকে মোটর সাইকেলে করে এসে বেশ কয়েকজন দুষ্কৃতী খুব কাছ থেকে গুলি করে মারে।

আরও পড়ুন: ভেঙে পড়া মিগ বিমানের পাইলটের দেহ মিলল সমুদ্রের ৭০ মিটার গভীরে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন