মাথা নোয়াতে নারাজ পওয়ার

মহারাষ্ট্র স্টেট কো অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের (এমএসসিবি) দুর্নীতি সংক্রান্ত একটি মামলায় শরদ পওয়ার, তাঁর ভাইপো রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ার ও ব্যাঙ্কের ৭০ জন কর্মীর বিরুদ্ধে এনফোর্সমেন্ট কেস ইনফরমেশন রিপোর্ট (ইসিআইআর) দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৯ ০৫:২৫
Share:

দিল্লির কাঁটার সামনে মাথা নোয়াবেন না শরদ পওয়ার।—ছবি পিটিআই।

মরাঠি ঐতিহ্য মেনেই দিল্লির কাঁটার সামনে মাথা নোয়াবেন না শরদ পওয়ার। মহারাষ্ট্রের ভোটের মুখে শরদ ও তাঁর ভাইপো অজিত পওয়ারের বিরুদ্ধে কালো টাকা প্রতিরোধ আইনে মামলা করেছে তদন্তকারী সংস্থা ইডি। তার জবাবেই আজ এনসিপি-র শীর্ষ নেতা জানিয়েছেন, ভোট প্রচারের মধ্যেই আগামী শুক্রবার ইডির দফতরে হাজির হবেন তিনি। তাঁর সংযোজন, মহারাষ্ট্রের ইতিহাসই শিখিয়েছে, দিল্লির চাপের কাছে মাথা নোয়ানো যাবে না। তাই ২৭ সেপ্টেম্বর ইডির ‘আতিথেয়তা’ পেতে তিনি তৈরি।

Advertisement

মহারাষ্ট্র স্টেট কো অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের (এমএসসিবি) দুর্নীতি সংক্রান্ত একটি মামলায় শরদ পওয়ার, তাঁর ভাইপো রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ার ও ব্যাঙ্কের ৭০ জন কর্মীর বিরুদ্ধে এনফোর্সমেন্ট কেস ইনফরমেশন রিপোর্ট (ইসিআইআর) দেওয়া হয়েছে। মুম্বই পুলিশের এফআইআরের ভিত্তিতেই তা করা হয়েছে। আগামী ২১ অক্টোবর মহারাষ্ট্রের বিধানসভা ভোট। তার আগে এই মামলা দিয়ে তাঁদের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে বলে আজ সবর হন শরদ। সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘ইডির মামলা করার সময়টা তাৎপর্যপূর্ণ। ভোট এসে গিয়েছে। তার ঠিক আগেই মামলা করা হল।...তবে সংবিধানে বিশ্বাস রাখি। তদন্তে সহযোগিতা করব। তদন্তকারী সংস্থার অভিযোগ নিয়ে আমার কাছে যা তথ্য রয়েছে, জানিয়ে আসব।’’ পওয়ার বলেন, ‘‘ভোটের প্রচারে ব্যাপক সাড়া পাচ্ছি। এই ভোটে গোটা রাজ্য সফর করব। শুক্রবার ইডির দফতরেও যাব। কারণ, প্রচারের মধ্যে আমার ঠিকানা নিয়ে যেন ভুল বোঝাবুঝি না হয়।’’

শরদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে মহারাষ্ট্রের বারামতী, ইন্দাপুর এলাকায় আজ কার্যত বন্‌ধের পরিস্থিতি তৈরি হয়েছিল। বন্ধ ছিল দোকানপাট। ঠাণে, নাশিক, ঔরঙ্গাবাদেও বিক্ষোভ দেখান এনসিপি কর্মীরা। সকালে মুম্বইয়ের ইডির দফতরের সামনে বিক্ষোভ দেখিয়েছে এনসিপি-র যুব সংগঠনের কর্মীরা। নরেন্দ্র মোদী সরকার ও বিজেপির বিরুদ্ধে স্লোগান দেন তাঁরা। পাঁচ জন কর্মীকে আটক করেছে পুলিশ। সংগঠনের রাজ্য শাখার প্রধান মেহবুব শেখের মন্তব্য, ‘‘ভোট প্রচারে ব্যাপক সাড়া পাচ্ছেন পওয়ার। সে জন্যই তাঁর বিরুদ্ধে মামলা করেছে ইডি। ভোটের মুখে বিরোধী স্বর স্তব্ধ করে দেওয়ার চেষ্টা হচ্ছে।’’ কিছু দিন আগে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমকে গ্রেফতার করা নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে একই অভিযোগ এনেছিল কংগ্রেস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন