শারদা বিশ্ববিদ্যালয়ে মার কাশ্মীরি, আফগান ছাত্রদের

আফগান এবং কাশ্মীরি ছাত্রদের মারধর করার অভিযোগ উঠল শারদা বিশ্ববিদ্যালয়ে। সোমবার উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার শারদা বিশ্ববিদ্যালয়ে ভারতীয় এবং আফগান ছাত্ররা মারামারিতে জড়িয়ে পড়েন।

Advertisement

গ্রেটার নয়ডা

সংবাদ সংস্থা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৮ ০২:২১
Share:

আফগান এবং কাশ্মীরি ছাত্রদের মারধর করার অভিযোগ উঠল শারদা বিশ্ববিদ্যালয়ে। সোমবার উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার শারদা বিশ্ববিদ্যালয়ে ভারতীয় এবং আফগান ছাত্ররা মারামারিতে জড়িয়ে পড়েন। বৃহস্পতিবার আফগান ছাত্রদের উপরে হামলা চালানো হয় বলে অভিযোগ। এক কাশ্মীরি ছাত্রকেও মারধর করা হয়। এই সব অশান্তির ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। অভিযোগ, এই সব ঘটনায় ইন্ধন জুগিয়েছে বহিরাগতরা।

Advertisement

২৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর। তার আগে এই ঘটনায় অস্বস্তিতে পুলিশ-প্রশাসন। বিশ্ববিদ্যালয়ে কী ভাবে ‘সমাজবিরোধীরা’ ঢুকে পড়ল শনিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে তা জানতে চেয়েছে গৌতমবুদ্ধ নগর প্রশাসন। জবাব দিতে হবে এক সপ্তাহের মধ্যে।

গ্রেটার নয়ডায় বিদেশি ছাত্রদের উপরে হামলার ঘটনা নতুন নয়। গত বছরের মার্চে এক বালক নিখোঁজ হয়ে যাওয়ার পরে আফ্রিকান ছাত্রদের উপরে চড়়াও হয়েছিল স্থানীয় লোকজন। এ বার শারদা বিশ্ববিদ্যালয়ে আফগান ছাত্রদের আক্রান্ত হওয়ার অভিযোগ উঠেছে। অভিযোগ, সোমবার আফগান ছাত্রদের গালাগালি দেয় বেশ কিছু ভারতীয় ছাত্র। এই ঘটনাকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে হাতাহাতি হয়। বৃহস্পতিবার ফের উত্তেজনা ছড়ায় বিশ্ববিদ্যালয়ে। এক দল ছাত্র বেশ কয়েক জন আফগান ছাত্রকে পরীক্ষা হল থেকে টেনেহিঁচড়ে বার করে এনে মারধর করে। আক্রমণকারীদের মুখে ছিল ‘ভারত মাতা কি জয়’ স্লোগান। আফগান পড়ুয়াদের দেশে ফেরত পাঠানোরও দাবি জানায় তারা। ২০ বছরের কাশ্মীরি ছাত্র আতিসহাম বিলালকেও মারধর করা হয় বলে অভিযোগ। এই ঘটনার পরেই রবিবার পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ।

Advertisement

আফগান ছাত্র এবং বিলালের বন্ধু আবিদ হুসেন-সহ বেশ কিছু পড়ুয়ার অভিযোগ, ‘‘দীপক শর্মা নামে এক বহিরাগত সোমবার এবং মঙ্গলবার মুসলিম এবং পাকিস্তানের বিরুদ্ধে আপত্তিজনক কথা বলে স্থানীয় ছাত্রদের উত্তেজিত করেছিল।’’ দীপক শর্মা বজরং দলের কর্মী বলে অভিযোগ। আফগান ছাত্রছাত্রীদের আরও অভিযোগ, সোমবারের ঘটনার পর থেকে অজানা নম্বর থেকে ফোন করে তাঁদের হুমকি দেওয়া হচ্ছে। গোটা ঘটনার তদন্ত করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র অজিত কুমার।

ঝামেলার জেরে ৩৫০ জন ছাত্র এবং কয়েক জন অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে এফআইআর করেছে নলেজ পার্ক থানার পুলিশ। শুক্রবার বহিরাগতদের বিরুদ্ধে পুলিশকে নতুন করে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছেন জেলাশাসক ব্রিজেশ নারিন সিংহ। এর পরেই দীপক শর্মা এবং বৈদ নগরের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন