Temple Dress Code

‘ছোট পোশাক পরে প্রবেশ নিষিদ্ধ’, শিমলার মন্দিরে ‘সংস্কৃতি রক্ষার স্বার্থে’ ঝুলল নোটিস

শিমলার শতাব্দী প্রাচীন জৈন মন্দিরে ভক্তদের জন্য পোশাকবিধি বেঁধে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘ভদ্র’ পোশাক পরেই পুজো দিতে আসা যাবে। ছোট পোশাক পরলে মন্দিরে প্রবেশ করা যাবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শিমলা শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৩:৪৫
Share:

শিমলার জৈন মন্দিরে পোশাকবিধি বেঁধে দেওয়া হয়েছে। ছবি: সংগৃহীত।

মন্দিরে পুজো দিতে চাইলে ‘ভদ্র’ পোশাক পরে আসতে হবে। ছোট, ‘শরীর দেখানো’ পোশাক পরে মন্দিরে ঢোকা যাবে না। এমনই ফতোয়া জারি করলেন কর্তৃপক্ষ। হিন্দু ধর্মের সংস্কৃতি রক্ষার স্বার্থেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন তাঁরা।

Advertisement

শিমলার শতাব্দী প্রাচীন জৈন মন্দিরে সম্প্রতি ভক্তদের জন্য পোশাকবিধি বেঁধে দেওয়া হয়েছে। মন্দিরের বাইরে একটি নোটিস ঝুলিয়েছেন কর্তৃরক্ষ। তাতে লেখা হয়েছে, ‘‘সকল মহিলা এবং পুরুষকে ভদ্র পোশাক পরে মন্দিরে আসতে হবে। যাঁরা হাফ প্যান্ট, মিনি স্কার্ট, বারমুডা, নাইট স্যুট, ছেঁড়া জিন্স, ফ্রক বা থ্রি-কোয়ার্টার জিন্সের মতো ছোটখাটো পোশাক পরে আসবেন, তাঁরা বাইরে থেকেই পুজো দিয়ে যাবেন।’’

মন্দির কর্তৃপক্ষের বিতর্কিত নোটিস। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, শিমলার এই মন্দিরটি চালায় শ্রী দীগম্বর জৈন সভা। তারা মন্দিরের এই পোশাকবিধির সিদ্ধান্তের সমর্থনে জানিয়েছে, হিন্দু সংস্কৃতিকে রক্ষা করার জন্য মন্দিরে কিছু নিয়মানুবর্তিতা, মূল্যবোধ মেনে চলা প্রয়োজন। সেই কারণেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Advertisement

ওই মন্দিরের এক পুরোহিত বলেন, ‘‘মন্দিরে ভদ্রসভ্য পোশাক পরেই ঢুকতে হয়। হাফ প্যান্ট, মিনি স্কার্ট পরে মন্দিরে আসা যায় না। আজকাল মানুষ মন্দিরে আসার রীতিই ভুলে যাচ্ছেন। সংস্কৃতি রক্ষা তাই এখন একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আমাদের সময়ে সকলে ঠিকঠাক পোশাক পরে মন্দিরে আসতেন। আজকাল কমবয়সি ছেলেমেয়েরা, কখনও কখনও বয়স্করাও ছোট পোশাক পরে পুজো দিতে চলে আসেন। এটা ঠিক নয়। আমাদের সংস্কৃতিতে পশ্চিমী দুনিয়ার এই অনুপ্রবেশ মূল্যবোধকে ক্ষয় করছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন