Karnataka Assembly Election 2023

দিল্লি যাচ্ছেন সিদ্দারামাইয়া, কর্নাটকেই থেকে গেলেন শিব, মুখ্যমন্ত্রী কে, রইল ধোঁয়াশা

শিবকুমারের একটি মন্তব্য ঘিরে জল্পনা শুরু হয়েছে। তিনি বলেছেন, “আমার যা কাজ ছিল, আমি তা করেছি। আমি জানি না, জন্মদিনে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের তরফে কী উপহার আমার জন্য অপেক্ষা করছে।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১১:৪৩
Share:

মুখ্যমন্ত্রী হচ্ছেন কে, সিদ্দারামাইয়া, শিবকুমার না কি তৃতীয় কেউ? ফাইল চিত্র।

কর্নাটকের মুখ্যমন্ত্রী কে হচ্ছেন, তা নিয়ে ধোঁয়াশা এখনও অব্যাহত। রবিবার বেঙ্গালুরুতে কংগ্রেসের পরিষদীয় দলের বৈঠকে নবনির্বাচিত বিধায়কদের মতামত নিয়েছেন কংগ্রেস নিযুক্ত তিন পর্যবেক্ষক। তবে একই সঙ্গে ওই বৈঠকে সর্বসম্মত ভাবে একটি প্রস্তাব পাশ করানো হয়েছে। ওই প্রস্তাবে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী কে হবেন, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কংগ্রেস হাইকম্যান্ডই। এই আবহে সোমবার দিল্লি গেলেন মুখ্যমন্ত্রী পদের অন্যতম দাবিদার সিদ্দারামাইয়া। কিন্তু এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, মুখ্যমন্ত্রী পদের আর এক দাবিদার, প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার দিল্লি যাচ্ছেন না। জন্মদিনের অনুষ্ঠানে ব্যস্ত রয়েছেন তিনি।

Advertisement

তবে সোমবার শিবকুমারের একটি মন্তব্য ঘিরে জল্পনা শুরু হয়েছে। তিনি বলেছেন, “আমার যা কাজ ছিল, আমি তা করেছি। আমি জানি না, জন্মদিনে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের তরফে কী উপহার আমার জন্য অপেক্ষা করছে।” অথচ এই শিবকুমারই রবিবার জানিয়েছিলেন, তিনি দলের অনুগত কর্মী। তাই দলের সিদ্ধান্তই চূড়ান্ত। কিন্তু দলের কাছ থেকে তাঁর যে ‘প্রত্যাশা’ রয়েছে, তা রবিবার স্পষ্ট করে দিয়েছেন শিবকুমার। দিল্লি যাওয়া প্রসঙ্গে তিনি জানিয়েছেন, এখনও এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেননি তিনি।

Advertisement

সোমবার সকালে দিল্লিতে বৈঠকে বসছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। বৈঠকে থাকবেন রাহুল গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী, সনিয়া গান্ধীর মতো কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে জল্পনা, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন খড়্গেই। ফলে তাঁর কোর্টেই আপাতত বল রয়েছে। সোমবারের বৈঠকে যে এই বিষয়েই আলোচনা হতে চলেছে, তাতে সন্দেহ নেই। কংগ্রেস সূত্রে খবর, শিবকুমার এবং সিদ্দারামাইয়াকে দলের তরফে অপেক্ষা করতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন