শক্তি প্রদর্শনে মোদীর ধাঁচেই যাত্রা শিবরাজের

নরেন্দ্র মোদীর অধীনে থাকা সিবিআই আজ থেকেই ব্যপম কেলেঙ্কারির তদন্তে নামল। আর সেই নরেন্দ্র মোদীর ধাঁচেই এ বারে রাজ্য জুড়ে যাত্রায় বেরোচ্ছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। গুজরাত দাঙ্গার পর নিজের ভাবমূর্তি শোধরাতে এ ভাবেই ‘গৌরব যাত্রা’য় বেরিয়েছিলেন নরেন্দ্র মোদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৫ ২০:৩২
Share:

নরেন্দ্র মোদীর অধীনে থাকা সিবিআই আজ থেকেই ব্যপম কেলেঙ্কারির তদন্তে নামল। আর সেই নরেন্দ্র মোদীর ধাঁচেই এ বারে রাজ্য জুড়ে যাত্রায় বেরোচ্ছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান।

Advertisement

গুজরাত দাঙ্গার পর নিজের ভাবমূর্তি শোধরাতে এ ভাবেই ‘গৌরব যাত্রা’য় বেরিয়েছিলেন নরেন্দ্র মোদী। এ বারে রাজ্যে বিরোধীদের আক্রমণ প্রতিহত করে ব্যপম কাণ্ডে নিজের ভাবমূর্তি ফেরাতে ‘স্বাভিমান যাত্রা’য় বেরনোর সিদ্ধান্ত নিয়েছেন শিবরাজ। কিন্তু শিবরাজ ঘনিষ্ঠ নেতারাই বলছেন, হাইকোর্টের হাত থেকে তদন্তের ভার সিবিআইয়ের হাতে চলে যাওয়ায় এ বারে শুধু বিরোধী নয়, নিজের দলের নেতাদের কাছেও শক্তি প্রদর্শন করাটা অবশ্যম্ভাবী হয়ে উঠেছে মুখ্যমন্ত্রীর কাছে। রাজস্থানে দলের উপর বসুন্ধরা রাজে সিন্ধিয়ার নিয়ন্ত্রণ আছে বলেই ললিত-কাণ্ডে অভিযোগ ওঠা সত্ত্বেও তাঁকে সরানো যায়নি। শিবরাজকেও একই ভাবে নিজের শক্তি দেখাতে হবে যাতে নরেন্দ্র মোদী কিংবা অমিত শাহদের থেকে তাঁকে বেগ পেতে না হয়।

সুপ্রিম কোর্টের নির্দেশে সিবিআই ইতিমধ্যেই চল্লিশ জনের একটি দল গঠন করে ফেলেছে। রাজস্থানের ভাওরী দেবী মামলায় যে অফিসার তদন্ত করেছিলেন, তাঁর নেতৃত্বেই এই দল কাজ করবে। ইতিমধ্যেই ভোপালে একদল পৌঁছে গিয়ে রাজ্য পুলিশের থেকে যাবতীয় নথি সংগ্রহের কাজ শুরু করে দিয়েছে। সিবিআই সূত্রের মতে, ব্যপম কেলেঙ্কারির কলেবর এত বড় যে যাবতীয় নথি হাতে পেতেই মাসখানেক লেগে যাবে। তার আগে মুখ্যমন্ত্রী ব্যপম কাণ্ডে নিজের খোয়ানো জমি ফের ফিরে পাওয়ার জন্য রাজ্যজুড়ে যাত্রায় বেরোবেন। তবে তাঁর আক্রমণের লক্ষ্য হবে বিরোধী দল কংগ্রেস ও সংবাদমাধ্যমের একাংশ। ঠিক যে ভাবে মোদীও গুজরাতের দাঙ্গার পর গোটা ঘটনার জন্য কংগ্রেস ও সংবাদমাধ্যমের একাংশকে দায়ী করে আসতেন। বিজেপি-র এক নেতার মতে, ‘‘শিবরাজ সিংহ চৌহান অভিজ্ঞ রাজনীতিক। তিনি মোদীর ধাঁচে যাত্রা করে বোঝাতে চাইবেন, তিনিও প্রধানমন্ত্রীর মতো রাজনীতির শিকার।’’

Advertisement

গোটা ব্যপম কাণ্ডের পর আজই দলের সভাপতি অমিত শাহ ও শিবরাজ সিংহ চৌহান মুখোমুখি হলেন ভোপালে। ক’দিন আগে শিবরাজ দিল্লি এসে এক রাত থাকলেও সুষমা স্বরাজ ছাড়া দলের অন্য কোনও প্রথম সারির নেতার সঙ্গে তাঁর দেখা হয়নি। সিবিআই তদন্তের নির্দেশের পর আপাত ভাবে বিরোধীদের মুখ থেকে বিরোধিতার ঝাঁঝ অনেকটাই স্তিমিত। এই পরিস্থিতিতে আজ ভোপালে গিয়ে এক মঞ্চে উপস্থিত থাকলেন দুই নেতা। বিমানবন্দরেই অমিত শাহকে স্বাগত জানাতে চলে যান শিবরাজ। অমিত শাহ বলেন, দলের সদস্য সংগ্রহ অভিযানের জন্য বিভিন্ন রাজ্য সফর করছেন তিনি। এটি তারই অঙ্গ।

কিন্তু অমিত শাহের সামনেও আজ শিবরাজ নিজের শক্তি প্রদর্শনের চেষ্টা করেন। ঠিক যে ভাবে লোকসভা নির্বাচনের সময় নরেন্দ্র মোদীর ভোট প্রচারে সবথেকে বেশি লোক জড়ো করে রেকর্ড গড়েছিলেন শিবরাজ। অমিত শাহ শহরে পা রাখার আগেই মধ্যপ্রদেশের বিজেপি সভাপতি নন্দকুমার সিংহ চৌহান সুরটি বেধে দিয়েছিলেন। তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান গঙ্গা জলের মতো পবিত্র। সিবিআই তদন্তেও তা প্রমাণিত হবে। ২০১৮ সালে মধ্যপ্রদেশে আবার যখন নির্বাচন হবে, তখন কংগ্রেসের যাবতীয় বিরোধিতায় জল ঢেলে চতুর্থ বারের জন্য ফের মুখ্যমন্ত্রী হবেন শিবরাজ সিংহ চৌহান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন