Live-In Relationship

‘কেন লিভ-ইন করেন শিক্ষিত মেয়েরা?’ শ্রদ্ধা খুনের আবহে কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যে বিতর্ক

কেন্দ্রীয় মন্ত্রীর মতে, আফতাব-শ্রদ্ধার এই ঘটনা থেকেই মেয়েদের শিক্ষা নেওয়া উচিত, কেন লিভ-ইন সম্পর্ক জড়ানো উচিত নয়। বরং অভিভাবকরা যে সম্পর্কে সম্মতি দিচ্ছেন, সেটা মেনে নেওয়াই উচিত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ০৯:২৮
Share:

শ্রদ্ধা ওয়ালকর খুনের ঘটনায় অভিযুক্ত তাঁর লিভ-ইন সঙ্গী আফতাব পুনাওয়ালা। ফাইল চিত্র।

শ্রদ্ধা ওয়ালকর হত্যাকাণ্ড নিয়ে যখন গোটা দেশ জুড়ে শোরগোল চলছে, ঠিক সেই সময় লিভ-ইন সম্পর্ক নিয়ে মন্তব্য করে বিতর্ক উস্কে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী কৌশল কিশোর। ঘটনাচক্রে, তিনি শ্রদ্ধা এবং আফতাবের লিভ-ইন সম্পর্ককে দৃষ্টান্ত হিসাবে সামনে রেখেছেন। আর সেই প্রসঙ্গ তুলেই তাঁর মন্তব্য, “শিক্ষিত মেয়েদের লিভ-ইন সম্পর্কে যাওয়া উচিত নয়।”

Advertisement

সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী প্রশ্ন তুলেছেন, “শিক্ষিত মেয়েরা কেন লিভ-ইন সম্পর্কে যান? যদি সম্পর্কে যেতেই হয়, তা হলে পাকপাকি ভাবেই যাওয়া ভাল। যদি বাবা-মায়েরা মেয়েদের সম্পর্ককে প্রকাশ্যে সমর্থন করতে না চান, তা হলে আইনি পদ্ধতিতে বিয়ে করে এক সঙ্গে থাকুন!”

আফতাব ছিলেন শ্রদ্ধার লিভ-ইন সঙ্গী। কিন্তু শেষমেশ তার কী পরিণতি হল, সেটাও উদাহরণ হিসাবে তুলে ধরেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর মতে, আফতাব-শ্রদ্ধার এই ঘটনা থেকেই মেয়েদের শিক্ষা নেওয়া উচিত, কেন লিভ-ইন সম্পর্ক জড়ানো উচিত নয়। বরং অভিভাবকরা যে সম্পর্কে সম্মতি দিচ্ছেন, সেটা মেনে নেওয়াই উচিত বলে মন্তব্য কৌশলের।

Advertisement

কেন্দ্রীয় মন্ত্রী কৌশল কিশোর। ছবি: সংগৃহীত।

মেয়েদের সম্পর্কে তাঁর এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছেন শিবসেনা নেত্রী প্রিয়ঙ্কা চতুর্বেদী। এক জন কেন্দ্রীয় মন্ত্রী হয়ে কী ভাবে মহিলাদের সম্পর্কে এ ধরনের মন্তব্য করলেন, তা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রিয়ঙ্কা। টুইট করে শিবসেনা নেত্রী কটাক্ষের সুরে লেখেন, “অবাক হচ্ছি উনি এটা বলেননি যে, এ দেশে মহিলা হয়ে জন্মানোই অন্যায়! সব কিছুর জন্য মহিলারাই দায়ী, এই ধরনের মানসিকতা দিন দিন বেড়েই চলেছে।”

প্রধানমন্ত্রী যেখানে নারীশক্তির কথা বলেন, সেখানে তাঁরই মন্ত্রীর মুখে নারীদের সম্পর্কে এমন মন্তব্যে নিন্দনীয় বলেও মন্তব্য করেছেন প্রিয়ঙ্কা। একই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আর্জি জানিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রীকে অবিলম্বে বরখাস্ত করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন