Coronavirus in India

বৃষ্টি নামতেই যোগীরাজ্যে প্রকাশ্যে কয়েকশো কবর, নতুন করে বালি চাপা পুরসভার

কয়েকটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে, তাতে দেখা যাচ্ছে প্রয়াগরাজের সঙ্গম এলাকায় বৃষ্টির ফলে মৃতদেহের উপরের কাপড় বেরিয়ে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

প্রয়াগরাজ শেষ আপডেট: ২৫ মে ২০২১ ১৯:৫৯
Share:

ছবি: পিটিআই

গঙ্গার পাড়ে বালিতে মৃতদেহ কবর দেওয়া এবং অনেক মৃতদেহ গঙ্গায় ভাসিয়ে দেওয়ার ছবি দেখার পর প্রবল সমালোচনার মুখে পড়েছে উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। কয়েকটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে, তাতে দেখা যাচ্ছে প্রয়াগরাজের সঙ্গম এলাকায় বৃষ্টির ফলে মৃতদেহের উপর বিছানো কাপড় বেরিয়ে পড়েছে। কয়েকশো মৃতদেহ কবর দেওয়ার পর সেই কবর বাঁশের লাঠি দিয়ে পৃথক করে দেওয়া হয়। উপরে বিছিয়ে দেওয়া হয় গেরুয়া কাপড়।

Advertisement

ছবি সামনে আসতেই আশপাশের অঞ্চলের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। অনেকে অভিযোগ করেন, কুকুরে কবর খুঁড়ছে। বৃষ্টির কারণে সেই কাপড় সরে যেতেই মৃতদেহগুলি বেরিয়ে পড়ে। প্রয়াগরাজ পুরসভা ইতিমধ্যেই সঙ্গম এলাকায় গঙ্গার পাড়ে একটি দল মোতায়েন করেছে। বালিতে কবর দেওয়া মৃতদেহের সীমা নির্ধারণের জন্য ব্যবহৃত বাঁশের লাঠিগুলি সরিয়ে ফেলা হয়েছে। পুরসভার কর্মীরা প্রয়াগরাজের শ্মশান ঘাটে পুনরায় বালি দিয়ে মৃতদেহগুলি ঢেকে দেন। যাঁদের মৃতদেহ কবর দেওয়ার প্রথা রয়েছে, তাঁদের আলাদা আলাদা জায়গা দেওয়া হয়েছে। এছাড়াও, গঙ্গার পাড়ে মৃতদেহ কবর দেওয়া রুখতে শ্মশানে দাহ করার জন্য পর্যাপ্ত কাঠের ব্যবস্থাও করা হয়েছে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যের সমস্ত নদীর আশপাশে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করতে নির্দেশ দিয়েছেন। নদীতে টহল দিচ্ছে জল পুলিশ। যাতে কোনও অবস্থাতেই কেউ মৃতদেহ জলে ফেলে দিতে না পারে, সেটা দেখছেন তাঁরা। যদিও অনেকেই সরকারি নির্দেশিকা না মেনে গঙ্গার পাড়ে বালিতে মৃতদেহ কবর দিয়ে দিচ্ছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন