National news

ফসলে নামমাত্র রাসায়নিকও ব্যবহার করে না সিকিম! পেল রাষ্ট্রপুঞ্জের পুরস্কার

সম্পূর্ণ রাসায়নিক মুক্ত চাষাবাদের জন্য এই খেতাব পেয়েছে সিকিম। শুক্রবার রাষ্ট্রপুঞ্জ এই নাম ঘোষণা করে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ১৪:২৪
Share:
০১ ০৭

রাষ্ট্রপুঞ্জের ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন’র ফিউচার পলিসি গোল্ড অ্যাওয়ার্ড পেল সিকিম। সম্পূর্ণ রাসায়নিক মুক্ত চাষাবাদের জন্য এই খেতাব পেয়েছে সিকিম। শুক্রবার রাষ্ট্রপুঞ্জ এই নাম ঘোষণা করে।

০২ ০৭

বিশ্বের মোট ৫১টি দেশ প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। তাদের পিছনে ফেলে বিশ্বের প্রথম সম্পূর্ণ অর্গানিক এগ্রিকালচার রাজ্য ঘোষণা করা হল সিকিমকে।

Advertisement
০৩ ০৭

সিকিমের পরেই রয়েছ ব্রাজিল, ডেনমার্ক এবং কোয়েটা। তারা পেয়েছে রুপো।

০৪ ০৭

কী ভাবে ১০০ শতাংশ অর্গানিক রাজ্য হল সিকিম? চাষে কোনওরকম রায়াসনিক, পেস্টিসাইড ব্যবহার করেনি তারা। ফসলের ভাল উৎপাদনের জন্য ব্যবহার করেছে শুধুমাত্র জৈব সার। যাতে কোনও চাষি রাসায়নিক ব্যবহার করতে না পারেন, তার জন্য রাসায়নিক পেস্টিসাইডের বিক্রিও নিষিদ্ধ করে দেয় সিকিম সরকার।

০৫ ০৭

২০০৩ সাল থেকে এই ব্যাপারে রাজ্য সরকার উদ্যোগী হয়। জৈব পদ্ধতিতে বিকল্প পেস্টিসাইডের উৎপাদন শুরু হয় সিকিমে। তিন বছরে দেশের মধ্যে একমাত্র অর্গানিক রাজ্যে পরিণত হয় সিকিম।

০৬ ০৭

২০১৬ জানুয়ারিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সিকিমকে দেশের প্রথম এবং একমাত্র অর্গানিক রাজ্য হিসাবে ঘোষণা করেন। তখন তিনি জানিয়েছিলেন, খুব তাড়াতাড়ি বিশ্বের একমাত্র ১০০ শতাংশ অর্গানিক রাজ্যেও পরিণত হতে চলেছে।

০৭ ০৭

বর্তমানে সিকিমের মুখ্যমন্ত্রী পবনকুমার চামলিং অ্যাওয়ার্ড নেওয়ার জন্য রোমে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement