National news

রাখি গিফট! কিডনি দিয়ে ভাইকে নতুন জীবন দিল দিদি

পরমেশ্বর পাওয়ার একটি বেসরকারি সংস্থায় কাজ করেন। ২৮ বছরের পরমেশ্বরের কিডনিতে কয়েক বছর আগেই সমস্যা দেখা গিয়েছিল। চিকিৎসাও শুরু হয়। কিন্তু পরিস্থিতির ক্রমাগত অবনতি হতে থাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৭ ০৯:১৫
Share:

প্রতীকী ছবি।

কাপড় বা প্লাস্টিকের তৈরি কোনও কৃত্রিম রাখি নয়, ভাইয়ের প্রতি দিদি ভালবাসার প্রমাণ দিল নিজের কিডনি দিয়ে। কিডনির সমস্যায় আক্রান্ত ভাইকে বাঁচাতে নিজের একটি কিডনি দান করলেন দিদি। ঘটনাটি নভি মুম্বইয়ের আইরোলির।

Advertisement

পরমেশ্বর পাওয়ার একটি বেসরকারি সংস্থায় কাজ করেন। ২৮ বছরের পরমেশ্বরের কিডনিতে কয়েক বছর আগেই সমস্যা দেখা গিয়েছিল। চিকিৎসাও শুরু হয়। কিন্তু পরিস্থিতির ক্রমাগত অবনতি হতে থাকে। চিকিৎসকেরা জানিয়ে দেন, ওষুধে আর কাজ হবে না, যত দ্রুত সম্ভব কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন।

কিন্তু সেখানেও সমস্যা। অনেক খোঁজাখুঁজি করেও দাতা পাওয়া যাচ্ছিল না। এরপরই পরমেশ্বরের দিদি হিরা ধোত্রে এগিয়ে আসেন। চিকিৎসকদের জানান, তিনি কিডনি দিতে ইচ্ছুক। পরমেশ্বরের চিকিৎসক আনমোল পাতিল বলেন, ‘‘হিরার সমস্ত মেডিক্যাল পরীক্ষা করা হয়। তাতে দেখা যায়, তিনি একেবারেই সুইটেবল ডোনার। অর্থাৎ পরমেশ্বরকে কিডনি দিতে পারবেন।’’

Advertisement

আরও পড়ুন: ভাইয়ার জন্য ১০০১টা রাখি হোয়াইট হাউসে

ভাইকে বাঁচাতে পেরে খুশি হিরাও। তাঁর কথায়, “কাল ভাইয়ের রুটিন চেকআপ হয়েছে। চিকিত্সকেরা জানিয়েছেন ভাই সুস্থ। এ বারের রাখিতে এটাই আমার ভাইকে দেওয়া উপহার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন