রাজ্যসভায় মুখে ‘না’ কৌশলী ইয়েচুরির

দলের মধ্যে কারাট-গোষ্ঠী ও কেরল-শিবিরের আপত্তি খারিজ করতে হবে। তাই রাজ্যসভায় ফিরে আসায় মুখে ‘না’ বলছেন সীতারাম ইয়েচুরি।সিপিএমের সাধারণ সম্পাদক আজ মন্তব্য করেছেন, ‘‘দলের প্রথা হল, দু’বারের বেশি কাউকে রাজ্যসভায় পাঠানো হয় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০১৭ ০৩:৪৯
Share:

দলের মধ্যে কারাট-গোষ্ঠী ও কেরল-শিবিরের আপত্তি খারিজ করতে হবে। তাই রাজ্যসভায় ফিরে আসায় মুখে ‘না’ বলছেন সীতারাম ইয়েচুরি।

Advertisement

সিপিএমের সাধারণ সম্পাদক আজ মন্তব্য করেছেন, ‘‘দলের প্রথা হল, দু’বারের বেশি কাউকে রাজ্যসভায় পাঠানো হয় না। তাই আমার মেয়াদ শেষ হলে আমি আর রাজ্যসভার ভোটে প্রার্থী হব না।’’

এ কে গোপালন ভবন এবং আলিমুদ্দিন স্ট্রিটের অন্দর মহল অবশ্য একে কৌশল হিসেবেই দেখছে। দলীয় সূত্রের বক্তব্য, কৌশলগত কারণেই রাজ্যসভার বিষয়ে এখনই সিদ্ধান্ত নেওয়া হয়নি। কারণ ইয়েচুরির মেয়াদ শেষ হচ্ছে অগস্টে। এখনই তাঁর নাম সুপারিশ করে পলিটব্যুরোর কাছে পাঠিয়ে দিলে তা নিয়ে জলঘোলা করার অনেক সময় থাকবে। আর ইয়েচুরিও প্রকাশ্যে ‘না’ বলে দেখাতে চাইছেন, রাজ্যসভার জন্য তিনি নিজে উদগ্রীব নন! দলের এক কেন্দ্রীয় নেতার মন্তব্য, ‘‘ওটা বিরিঞ্চিবাবার গল্পের বুঁচকির কথার মতো। না মানেই আসলে হ্যাঁ!’’

Advertisement

আলিমুদ্দিন ইয়েচুরিকে চেয়েই নিজেদের মতো ঘুঁটি সাজাচ্ছে। সব ঠিকমতো চললে আগামী ১-২ জুন রাজ্য কমিটির বৈঠক থেকে দলের সাধারণ সম্পাদককে ফের রাজ্যসভায় প্রার্থী করার দাবি উঠতে পারে। শুধু ইয়েচুরির জন্যই পশ্চিমবঙ্গ থেকে কংগ্রেসের আসন সিপিএমকে ছে়ড়ে দিতে রাজি আছেন রাহুল গাঁধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন