Chhattisgarh

Chhattisgarh: সমাজের শংসাপত্রে মহিলার চরিত্র স্থির হয় না, বলল ছত্তীসগঢ় হাই কোর্ট

মহাসমুন্দ এলাকার পারিবারিক আদালতে সন্তানের অধিকার চেয়ে আবেদন করেছিলেন এক ব্যক্তি।

Advertisement

সংবাদ সংস্থা

রায়পুর শেষ আপডেট: ০৮ মে ২০২২ ০৬:১২
Share:

ছবি সংগৃহীত।

উটপাখির মতো মাটিতে মুখ গুঁজে থাকেন, সমাজের এমন ব্যক্তিদের শংসাপত্রের উপরে নির্ভর করে কোনও মহিলার চরিত্র নিয়ে সিদ্ধান্ত নেওয়া যায় না বলে মন্তব্য করল ছত্তীসগঢ় হাই কোর্ট। এক মামলায় হাই কোর্টের বিচারপতি গৌতম ভাদুড়ি ও বিচারপতি সঞ্জয় আগরওয়ালের বেঞ্চ জানিয়েছে, স্ত্রী স্বামীর ইচ্ছে মতো নিজেকে বদলাতে রাজি হননি বলেই তাঁকে সন্তানের অধিকার থেকে বঞ্চিত করা যায় না। নিম্ন আদালতের রায় খারিজ করে ওই মামলায় সন্তানের অধিকার ফের মায়ের হাতেই তুলে দিয়েছে হাই কোর্ট।

Advertisement

মহাসমুন্দ এলাকার পারিবারিক আদালতে সন্তানের অধিকার চেয়ে আবেদন করেছিলেন এক ব্যক্তি। বিবাহবিচ্ছেদের সময়ে তাঁর সন্তানের অধিকার পেয়েছিলেন ওই ব্যক্তির প্রাক্তন স্ত্রী। আবেদনে ওই ব্যক্তি জানান, তাঁর প্রাক্তন স্ত্রী এখন অন্য পুরুষের সঙ্গে থাকেন। আগেও অন্য পুরুষের সঙ্গে বেড়াতেন। তাঁর পোশাকও শালীন নয়। ফলে তাঁর কাছে থাকলে তাঁদের ছেলে ধীরজ কুমারের চরিত্রে খারাপ প্রভাব পড়তে পারে। তাঁর প্রাক্তন স্ত্রী সিগারেট, গুটখা খান বলেও জানান ওই ব্যক্তি। তাঁর পক্ষে সাক্ষীও দেন কয়েক জন। পারিবারিক আদালত সন্তানের অধিকার দেয় বাবাকে। হাই কোর্ট সেই রায়ই খারিজ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন