Cyber Crime

সহজ রোজগারের টোপ! লোভে পড়ে ২৪ লক্ষ টাকা খোয়াচ্ছিলেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার

পদটি ফ্রিলান্স এক্সিকউটিভের। এই চাকরিতে সপ্তাহে ৫০টি রিভিউ দেওয়ার কাজ। তাতেই প্রতি সপ্তাহে ৫ থেকে ১৩ হাজার টাকা পর্যন্ত উপার্জন করা যাবে। 

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

পুণে শেষ আপডেট: ১১ মে ২০২৩ ২১:১৪
Share:

ঘটনাটি মহারাষ্ট্রের পুণের। সেখানকার বাসিন্দা এক মহিলা সফটওয়্যার ইঞ্জিনিয়ার। প্রতীকী ছবি।

স্থায়ী চাকরির পাশাপাশি অতিরিক্ত রোজগারের সুযোগ! সেই টোপ গিলে ২৪ লক্ষ টাকা খোয়াতে বসেছিলেন এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার। মোক্ষম সময়ে হুঁশ ফিরল তার।

Advertisement

ঘটনাটি মহারাষ্ট্রের পুণের। সেখানকার বাসিন্দা এক মহিলা সফটওয়্যার ইঞ্জিনিয়ার পুলিশকে জানিয়েছেন, তাঁর সঙ্গে সাইবার প্রতারণা করা হয়েছে। গত ২ থেকে ৫ মের মধ্যে ঘটেছে এই ঘটনা। উপরি উপার্জনের চাকরির নামে তাঁকে একটি কাজের প্রস্তাব দেওয়া হয়েছিল। তিনি সেই প্রস্তাব গ্রহণও করেছিলেন। কিন্তু এর আড়ালে যে আদতে তাঁর থেকেই টাকা নেওয়ার ফিকির সাজানো হচ্ছিল, তা বুঝতে পারেননি তিনি।

পুলিশ জানিয়েছে, ওই মহিলার বয়স ৩০ বছর। তিনি একটি বেসরকারি সংস্থার কর্মী। অনলাইনে চাকরির প্রস্তাব দিয়ে তাঁকে ফোন করেন এক মহিলা। নিজেকে সংস্থার এইচআর ম্যানেজার বলে পরিচয় দিয়ে ওই মহিলা তাঁকে বলেছিলেন, পদটি ফ্রিলান্স এক্সিকউটিভের। এই চাকরিতে সপ্তাহে ৫০টি রিভিউ দেওয়ার কাজ। তাতেই প্রতি সপ্তাহে ৫ থেকে ১৩ হাজার টাকা পর্যন্ত উপার্জন করা যাবে।

Advertisement

পুলিশকে ওই মহিলা ইঞ্জিনিয়ার জানিয়েছেন, তাঁকে একটি ভিআইপি গ্রুপে যুক্ত হতে বলা হয়। তাঁর প্রাপ্য টাকা একটি বিশেষ অ্যাকাউন্টে জমা করতেও বলা হয়। কিন্তু সেই টাকা তুলতে চাইলে হঠাৎই তাঁকে জানিয়ে দেওয়া হয় ওই টাকা পেতে হলে ২৪ লক্ষ টাকা জমা দিতে হবে তাঁকে। এর পরেই হুঁশ ফেরে ওই তরুণীর। তিনি পুলিশে অভিযোগ জানান। পুলিশ ঘটনাটির তদন্ত শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন