Fake News

চলতি বছর যে ভুয়ো খবরগুলো আমরা প্রায় বিশ্বাস করেছিলাম

ভারতের জাতীয় সঙ্গীত ‘জন গণ মন’-কে নাকি ইউনেস্কো বিশ্বের শ্রেষ্ঠ জাতীয় সঙ্গীত হিসাবে স্বীকৃতি দিয়েছে। বছর ছ’য়েক আগে এই খবরটি প্রবল ভাবে প্রচারিত হয়েছিল। সোশ্যাল মিডিয়ার এত দাপাদাপি তখন না থাকলেও খবরটি ছড়াতে বিশেষ সময় নেয়নি। কয়েকটি সংবাদপত্র ফলাও করে তা ছাপিয়েও দিয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৬ ১২:০৩
Share:

ভুয়ো খবরে ভুল যখন

ভারতের জাতীয় সঙ্গীত ‘জন গণ মন’-কে নাকি ইউনেস্কো বিশ্বের শ্রেষ্ঠ জাতীয় সঙ্গীত হিসাবে স্বীকৃতি দিয়েছে। বছর ছ’য়েক আগে এই খবরটি প্রবল ভাবে প্রচারিত হয়েছিল। সোশ্যাল মিডিয়ার এত দাপাদাপি তখন না থাকলেও খবরটি ছড়াতে বিশেষ সময় নেয়নি। কয়েকটি সংবাদপত্র ফলাও করে তা ছাপিয়েও দিয়েছিল। পরে জানা যায় খবরটি ভুয়ো। এমন কোনও ‘প্রতিযোগিতা’র খবর অস্বীকার করেছে খোদ ইউনেস্কো। বিষয়টি কয়েক বছর ধামাচাপা পড়ে যায়। আবছা হয়ে যায় সাধারণ মানুষের স্মৃতি থেকেও। চলতি বছরের মাঝামাঝি থেকে ফের হাজির হয় খবরটি। এবং সোশ্যাল মিডিয়ার দৌলতে ছড়িয়ে পড়ে দাবানলের মতো। শুধু জাতীয় সঙ্গীতের বিষয়টি নয়, এরকম একাধিক ভুয়ো খবর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে চলতি বছর ছড়িয়েছিল, যা আমরা প্রায় বিশ্বাস করে নিয়েছিলাম। হাল ধরতে কখনও ইউনেস্কো, তো কখনও রিজার্ভ ব্যাঙ্ককে আসরে নামতে হয়েছিল। অবস্থা এমনই দাঁড়ায় যে, ভুয়ো খবর রুখতে গত মাসে রীতিমতো বিজ্ঞপ্তি জারি করেছে ফেসবুক এবং গুগল। এক নজরে দেখে নেওয়া যাক এমনই কয়েকটি ভুয়ো খবর যা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে চলতি বছর ভাইরাল হয়েছিল।

Advertisement

আরও পড়ুন- ২০১৬-য় যে সব সন্ত্রাস আর বিপর্যয়ের সাক্ষী রইল দুনিয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন