Kiren Rijiju

‘দেশ বিরোধী চক্রে জড়িত প্রাক্তন বিচারপতিদের একাংশ’! কড়া হুঁশিয়ারি কেন্দ্রীয় আইনমন্ত্রীর

রিজিজু শনিবার বলেন, “বিচারপতিদের কোনও রাজনৈতিক পরিচয় নেই। তা-ও অবসরপ্রাপ্ত বিচারপতিদের কেউ কেউ সরকারের বিরুদ্ধে বিরোধী দলের ভূমিকা পালন করছেন।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ২০:০০
Share:

অবসরপ্রাপ্ত বিচারপতিদের উদ্দেশে কড়া হুঁশিয়ারি কেন্দ্রীয় আইনমন্ত্রীর। ফাইল চিত্র।

কিছু অবসরপ্রাপ্ত বিচারপতি ভারতবিরোধী গোষ্ঠীর অংশ। এই অংশটার কাজ বিচারবিভাগকে সরকারের বিরুদ্ধে প্ররোচিত করা। শনিবার এমনই অভিযোগ করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। নিজের বক্তব্যের সমর্থনে রিজিজু জানান, সম্প্রতি অবসরপ্রাপ্ত বিচারপতিদের একটি সেমিনারে কেউ কেউ এটা প্রমাণ করতে তৎপর ছিলেন যে, সরকার এবং শাসনবিভাগ কী ভাবে বিচারবিভাগকে ক্ষতিগ্রস্ত করছে। যাঁরা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে, তাঁদের চরম মূল্য দিতে হবে বলেও হুঁশিয়ারি দেন মন্ত্রী।

Advertisement

শনিবার একটি ইংরেজি সংবাদমাধ্যম আয়োজিত আলোচনাসভায় উপস্থিত ছিলেন রিজিজু। তিনি বলেন, “বিচারপতিদের কোনও রাজনৈতিক পরিচয় নেই। তা-ও অবসরপ্রাপ্ত বিচারপতিদের কেউ কেউ বিরোধী দলের ভূমিকা পালন করছেন।” এই অভিযোগে অবশ্য আগেও সরব হয়েছিলেন রিজিজু। সামগ্রিক ভাবে বিচারবিভাগের উপর তিনি এবং তাঁর সরকার যে শ্রদ্ধাশীল, তা-ও স্পষ্ট করে দিয়েছেন তিনি। রিজিজু শনিবার দাবি করেন, কংগ্রেস আমলে বিচারবিভাগের উপর অযাচিত হস্তক্ষেপ হওয়ার জন্যই কলেজিয়াম ব্যবস্থার সূচনা করতে হয়। তাঁর কথায়, “সংবিধান অনুযায়ী দেশের রাষ্ট্রপতি প্রধান বিচারপতির সঙ্গে আলোচনাক্রমে বিচারপতিদের নিয়োগ করবেন। কিন্তু কলেজিয়াম ব্যবস্থায় তা হয় না।” কলেজিয়াম ব্যবস্থা নিয়ে যখন কেন্দ্র এবং সুপ্রিম কোর্টের মধ্যে টানাপড়েন চলছে, সে সময় রিজিজুর তাৎপর্যপূর্ণ উক্তি, যত দিন না ভাল কোনও ব্যবস্থা আসছে, তত দিন কলেজিয়াম ব্যবস্থাকেই মান্যতা দিয়ে যাবে কেন্দ্রীয় সরকার।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন