Abhishek Banerjee

রাতের দিল্লিতে অভিষেকের বাড়ির দেওয়ালে কালি, বাংলায় স্লোগান

১৮৩, সাউথ এভিনিউ। দিল্লিতে এই সরকারি বাড়িই অভিষেকের ঠিকানা। সেই বাড়ির দেওয়ালে কালি লাগাতে দেখা যায় এক দল যুবককে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২০ ১৩:৩১
Share:

অভিষেকের বাড়ির দেওয়ালে কালি লাগানোর এই দৃশ্যই ধরা পড়েছে ভিডিয়োয়।

বৃহস্পতিবার ডায়মন্ড হারবারে যাওয়ার পথে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার কনভ‌য়ে ইট ছোড়া হয় বলে অভিযোগ। আর সেই রাতেই দিল্লিতে ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাসভবনের দেওয়ালে কালি লাগিয়ে দিল এক দল যুবক। তৃণমূলের তরফে এটাকে বিজেপির কাণ্ড বলে দাবি করা হলেও তা উড়িয়ে দিয়েছে গেরুয়া শিবির।

Advertisement

১৮৩, সাউথ এভিনিউ। দিল্লিতে এই সরকারি বাড়িই অভিষেকের ঠিকানা। সেই বাড়ির দেওয়ালে কালি লাগাতে দেখা যায় এক দল যুবককে। এমন একটি ভিডিয়োও সামনে এসেছে। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার ডিজিটাল। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, একদল যুবক দিল্লির সাউথ এভিনিউতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেকর বিরুদ্ধে স্লোগান দিচ্ছে। একই সঙ্গে কালি লাগিয়ে দেওয়া হচ্ছে ১৮৩ নম্বর বাড়ির দেওয়ালে। যারা এটা করেছে, তারা যে প্রচার চায় তা-ও স্পষ্ট ভিডিয়োতে। নিজেদের উদ্যোগেই এই ভিডিয়ো বানায় তারা। এক যুবকের হাতে একটি পোস্টারও ওই ভিডিয়োতে দেখা যায়। যাতে লেখা রয়েছে, ‘বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়জির উপরে হামলার তীব্র প্রতিবাদ জানাই’।

আরও পড়ুন: ‘গণতন্ত্রের লজ্জা’! নড্ডার কনভয়ে হামলা নিয়ে তোপ রাজ্যপালের

Advertisement

আরও পড়ুন: গরুপাচার কাণ্ডে মূল চক্রী এনামুলের আত্মসমর্পণ, সতীশের সঙ্গে কি মুখোমুখি জেরা​

অভিষেকের বাড়ির দেওয়ালে কালি নিয়ে ইতিমধ্যেই সরব তৃণমূল। দলের সাংসদ সৌগত রায় বলেন, ‘‘এই ঘটনা অত্যন্ত নিন্দনীয়। এটা বিজেপিই করেছে। রাতের অন্ধকারে লুকিয়ে এমন হামলা ওদের সংস্কৃতি। তবে এ সব করে তৃণমূলকে ভয় দেখানো যাবে না।’’ তৃণমূল এ নিয়ে আইনি পদক্ষেপের কথা ভাবছে বলে জানিয়েছেন দলের মুখপাত্র কুণাল ঘোষ। বলেন, ‘‘বিষয়টি গুরুত্ব দিয়েই দেখছে দল। এটা নিরাপত্তা সংক্রান্ত বিষয়। এর জন্য আইন মেনে যা যা করা যায় তা করবে দল।’’ রাজ্য বিজেপির পক্ষে অবশ্য দাবি, এর সঙ্গে তাদের কোনও যোগ নেই। দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘‘কে বা কারা এটা করেছে আমার জানা নেই। দলের এমন কোনও কর্মসূচি ছিল না। আর এটা আমাদের সংস্কৃতি নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন