Rahul Gandhi

বৈঠকে গরহাজির সনিয়া, অবিলম্বে রাহুলকে সভাপতি হতে বলল ওয়ার্কিং কমিটি

রাহুল গাঁধীকে কংগ্রেসের সর্বোচ্চ পদে বসার প্রস্তাব দিল দলের শীর্ষ নীতি নির্ধারক কমিটি। সোমবার দিল্লিতে কংগ্রেস সদর দফতরে দলের ওয়ার্কিং কমিটির বৈঠক ডেকেছিলেন সভানেত্রী সনিয়া গাঁধী। কিন্তু, শেষ পর্যন্ত সনিয়া নিজে বৈঠকে উপস্থিত হননি। তিনি অসুস্থ বলে খবর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৬ ১৬:৫৩
Share:

কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে একে অ্যান্টনি, রাহুল গাঁধী, মনমোহন সিংহ। সোমবার। ছবি: পিটিআই।

রাহুল গাঁধীকে কংগ্রেসের সর্বোচ্চ পদে বসার প্রস্তাব দিল দলের শীর্ষ নীতি নির্ধারক কমিটি। সোমবার দিল্লিতে কংগ্রেস সদর দফতরে দলের ওয়ার্কিং কমিটির বৈঠক ডেকেছিলেন সভানেত্রী সনিয়া গাঁধী। কিন্তু, শেষ পর্যন্ত সনিয়া নিজে বৈঠকে উপস্থিত হননি। তিনি অসুস্থ বলে খবর। ফলে, সহ-সভাপতি রাহুল গাঁধীর পৌরোহিত্যেই এ দিন ওয়ার্কিং কমিটির বৈঠক হয়েছে। সেই বৈঠকেই এ দিন কমিটির সদস্যেরা সর্বসম্মতিক্রমে রাহুল গাঁধীকে সভাপতি হওয়ার প্রস্তাব দিয়েছেন।

Advertisement

সনিয়া গাঁধী কংগ্রেসের দীর্ঘতম সময়ের সভানেত্রী। ১৯৯৮ সালে তিনি কংগ্রেস সভানেত্রী পদে বসেন। ১৮ বছর ধরে তিনি কংগ্রেসকে নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু ২০১৪-র লোকসভা নির্বাচনের সময় থেকেই রাহুলকে সামনে এগিয়ে দিয়ে নিজে কিছুটা পিছনে সরে গিয়েছেন সনিয়া। মূলত রাহুলকেই দলের মুখ হিসেবে তুলে ধরে ২০১৪-র নির্বাচনে ঝাঁপিয়েছিল কংগ্রেস। কিন্তু দলকে শোচনীয় পরাজয়ের মুখ দেখতে হয়েছে লোকসভা নির্বাচনে। তার পর বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনেও কংগ্রেসের ফলাফল খারাপ হয়েছে। কিন্তু সনিয়া তবু আগের ভূমিকায় আর ফিরে আসেননি। সোমবার দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে যাওয়ার জন্য গাড়ি ডেকে পাঠিয়েও শেষ পর্যন্ত আর বেরতে পারেননি কংগ্রেস সভানেত্রী। ফলে সনিয়া গাঁধীকে ছাড়াই কংগ্রেস ওয়ার্কিং কমিটি এ দিন বৈঠক করেছে। সেই বৈঠকেই ওয়ার্কিং কমিটির সব সদস্য একমত হয়ে রাহুল গাঁধীকে সভাপতি হওয়ার প্রস্তাব দিয়েছেন। শুধু প্রস্তাব দিয়েই ক্ষান্ত হয়নি কংগ্রেস ওয়ার্কিং কমিটি। দলের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটির সদস্যদের অনুরোধ, রাহুল যেন অবিলম্বে দলের সভাপতি পদ গ্রহণ করেন।

কংগ্রেস সদর দফতরে রাহুল গাঁধীর পৌরোহিত্যে চলছে ওয়ার্কিং কমিটির বৈঠক। ছবি: পিটিআই।

Advertisement

এই প্রস্তাব রাহুল গাঁধী প্রথম বার পেলেন, এমন নয়। গত কয়েক বছরে রাহুলকে একাধিকবার দলের হাল ধরার প্রস্তাব দিয়েছে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। রাহুল গাঁধী সে প্রস্তাবে সাড়া দেননি। তবে সোমবার বৈঠক ডেকেও তাতে সনিয়ার যোগ দিতে না পারা এবং সেই বৈঠকেই রাহুলকে সভাপতি করার প্রস্তাব উঠে আসা বিশেষ তাৎপর্যপূর্ণ। মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন: হদিশ নেই নিখোঁজ ছাত্রের, জেএনইউ-বিক্ষোভে উত্তাল দিল্লি

গত কয়েক দিনে রাহুল গাঁধীকে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তেড়েফুঁড়ে পথে নামতে দেখা গিয়েছে। দিল্লিতে ৪৮ ঘণ্টার মধ্যে তাঁকে পুলিশ তিন বার আটকও করেছে। তার মধ্যেই কংগ্রেসের শীর্ষ নীতি নির্ধারক কমিটি রাহুলকে সভাপতি হওয়ার প্রস্তাব দেওয়ায়, জল্পনা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন