National News

প্রতিবেশীদের উপগ্রহ উপহার দিল ভারত

প্রতিবেশী দেশগুলিকে একটি উপগ্রহ উপহার দিল ভারত! ইসরোর মুকুটে জুড়ল আরও একটি পালক! ২৮ ঘণ্টার কাউন্টডাউনের পর মহাকাশে রওনা হল ‘সাউথ এশিয়া স্যাটেলাইট। যার পোশাকি নাম- ‘জিস্যাট-৯’।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ মে ২০১৭ ১৭:৪৫
Share:

উৎক্ষেপণ হল সাউথ এশিয়ান স্যাটেলাইটের। শুক্রবার বিকেলে।

প্রতিবেশী দেশগুলিকে একটি উপগ্রহ উপহার দিল ভারত! ইসরোর মুকুটে জুড়ল আরও একটি পালক!

Advertisement

২৮ ঘণ্টার কাউন্টডাউনের পর মহাকাশে রওনা হল ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’। যার পোশাকি নাম- ‘জিস্যাট-৯’।

শুক্রবার বিকেল পাঁচটা নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় ইসরোর সতীশ ধবন স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চপ্যাড থেকে ‘সাউথ এশিয়ান স্যাটেলাইট’-এর সফল ভাবে উৎক্ষেপণ হল, ‘জিএসএলভি (জিওসিনক্রোনাস লঞ্চ ভেহিকল)-এফ০৯’ রকেটের পিঠে চেপে। ওই উৎক্ষেপণের জন্য কাউন্টডাউন শুরু হয়েছিল বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৭ মিনিটে। এই উপগ্রহটি মহাকাশে কার্যকরী থাকবে ১২ বছর, ২০২৯ সাল পর্যন্ত। উৎক্ষেপণের পর ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

আরও পড়ুন- সাউথ এশিয়া স্যাটেলাইট নিয়ে উচ্ছ্বসিত হাসিনা

পাকিস্তান শেষ মুহূর্তে রাজি হয়নি বলে, ‘সার্ক’-এর ছ’টি প্রতিবেশী দেশের জন্য যোগাযোগব্যবস্থার বিপ্লব ঘটাতে ২২৫ কোটি টাকা ব্যয়ে মহাকাশে এই সর্বাধুনিক উপগ্রহটি পাঠাল ভারত। গবেষণার পাশাপাশি এই উপগ্রহটি সার্কের সাতটি দেশের মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগকে আরও জোরদার করে তুলবে। শুধু তাই নয়, এই উপগ্রহটি দিয়ে পাকিস্তান বাদে সার্কের বাকি ৬টি দেশও গবেষণা চালাতে পারবে মহাকাশে। উপগ্রহটিকে তারা কাজে লাগাতে পারবে ভূ-পর্যবেক্ষণে। খনিজ পদার্থ, জলের ভাণ্ডারের সন্ধানেও। এমনকী, প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাসেও বড় ভূমিকা নিতে পারবে উপগ্রহটি। এই উপগ্রহটিতে রয়েছে ১২ কেইউ ব্যান্ডের যে ট্রান্সপন্ডারটি, তার সদ্ব্যবহার করতে পারবে ভারত সহ ‘সার্ক’-এর ৬টি দেশ।
আরও পড়ুন- বিগ ব্যাং-এর পরের সেকেন্ডে পৌঁছে কী দেখলেন বিজ্ঞানীরা?

উপগ্রহটি ইসরোর মুকুটেও জুড়ল আরেকটি পালক। এর আগে ফেব্রুয়ারিতে একই সঙ্গে ১০৪টি উপগ্রহকে মহাকাশে পাঠিয়ে নজির গড়েছিল ইলরো।

ক্ষমতাসীন হওয়ার পর পরই ‘সার্ক’-এর দেশগুলির মধ্যে সহযোগিতা বাড়ানো আর সম্পর্ককে আরও জোরদার করে তোলার যে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ‘সাউথ এশিয়ান স্যাটেলাইট’ তারই দিশা দেখাল। এই উপগ্রহটির সুযোগ নিতে পারবে ‘সার্ক’ জোটের সদস্য রাষ্ট্র আফগানিস্তান, বাংলাদেশ, ভূটান, মলদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা।

ইসরো সূত্রের খবর, শুধু প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা নেওয়াই নয়, ‘সার্ক’ জোটের দেশগুলিতে সন্ত্রাস দমন, জঙ্গি হানাদারি ও সেনা অভ্যুত্থানেরও আগাম খবরাখবর দিতে পারবে এই ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন