কাশ্মীরের পাল্টা বালুচ তাস দিল্লির

বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন জানিয়েছেন, পাকিস্তানের বাহিনী বালুচিস্তানের মানুষের উপর অত্যাচার করছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৯ ০১:৫৭
Share:

—ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর দ্বিতীয় ইনিংসে কাশ্মীরের পাল্টা বালুচিস্তানের তাস খেলতে চাইছে সাউথ ব্লক। আমেরিকা বালুচ লিবারেশন অর্গানাইজেশনকে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে দাগিয়ে দিয়েছে। কিন্তু ভারত তার উল্টো অবস্থান নিয়ে জানাল, পাক সরকারই বালুচিস্তানের নৈরাজ্যের জন্য দায়ী।

Advertisement

বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন জানিয়েছেন, পাকিস্তানের বাহিনী বালুচিস্তানের মানুষের উপর অত্যাচার করছে। লোকসভাকে দেওয়া একটি লিখিত জবাবে তাঁর বক্তব্য, ‘‘ভারত পাকিস্তানকে অনুরোধ করেছে সিন্ধু, বালুচিস্তান, খাইবার পাখতুনখোয়ার মানুষকে নিশানা করে রাজনৈতিক অত্যাচার বন্ধ করা হোক। ইসলামাবাদের গোয়েন্দা সংস্থা ও বাহিনী সেখানকার সাংবাদিক, সামাজিক আন্দোলকারীদের হত্যা করছে, উধাও করে দিচ্ছে।’’

সাম্প্রতিক অতীতে বালুচিস্তান নিয়ে এত কড়া ভাষায় কথা বলেনি নয়াদিল্লি। কূটনৈতিক শিবিরে বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। কাশ্মীরে ভারতীয় সেনাদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে রাষ্ট্রপুঞ্জ-সহ বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে ভারত-বিরোধী প্রচার চালিয়ে যাচ্ছে ইসলামাবাদ। ইমরান সরকার আসার পরেও এই অবস্থানের পরিবর্তন দেখা যায়নি। বরং চিনকে পাশে নিয়ে নানা ভাবে নয়াদিল্লির উপরে কূটনৈতিক চাপ বাড়িয়েছে পাকিস্তান। সূত্রের মতে, সংসদে এই ধরনের বিবৃতি পেশ করে পাল্টা কড়া বার্তাই দিতে চাওয়া হয়েছে প্রতিবেশীকে।

Advertisement

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন