আনাজের তোরণসজ্জা, চাষির আত্মহত্যা চলছেই

শি চিনফিং ও নরেন্দ্র মোদীর বৈঠককে কেন্দ্র করে দক্ষিণ ভারতের মমল্লপুরমে যখন ফল আর আনাজ দিয়ে এমন সাজসজ্জা, তখন উত্তরপ্রদেশের মুজফফ্‌রনগরে ব্যাঙ্কের ঋণের টাকা শোধ করতে না পেরে আত্মঘাতী হয়েছেন ৫৫ বছর বয়সি এক কৃষক।

Advertisement

সংবাদ সংস্থা

মমল্লপুরম শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৯ ০২:৫৩
Share:

সেই তোরণ। মমল্লপুরমে শুক্রবার। পিটিআই

নিরাপত্তায় কড়াকড়ির পাশাপাশি শুক্রবার নজর কাড়ল মমল্লপুরমের সাজসজ্জাও। বিশেষত, ‘পঞ্চরথ’ এলাকায় তৈরি একটি বিশেষ তোরণ। শি চিনফিং ও নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে এই তোরণটি তৈরি করা হয়েছে ১৮ রকমের ‘অর্গানিক’ ফল ও আনাজ দিয়ে। তামিলনাড়ুর হর্টিকালচার বিভাগের তত্ত্বাবধানে ২০০ জন কর্মী তাঁদের ১০ ঘণ্টার পরিশ্রমে এই তোরণটি তৈরি করেছেন। তামিলনাড়ুর ঐতিহ্যের সঙ্গে জড়িত কলাগাছের পাশাপাশি, তোরণ সাজাতে ব্যবহার করা হয়েছে লাল-সাদা গোলাপও। যাবতীয় ফুল-ফল-আনাজ সরাসরি কৃষকদের থেকেই কেনা হয়েছে। রাজ্যের প্রায় সব জেলা থেকে বাছাই করে।

Advertisement

শি চিনফিং ও নরেন্দ্র মোদীর বৈঠককে কেন্দ্র করে দক্ষিণ ভারতের মমল্লপুরমে যখন ফল আর আনাজ দিয়ে এমন সাজসজ্জা, তখন উত্তরপ্রদেশের মুজফফ্‌রনগরে ব্যাঙ্কের ঋণের টাকা শোধ করতে না পেরে আত্মঘাতী হয়েছেন ৫৫ বছর বয়সি এক কৃষক। তারাচাঁদ সাইনি নামে ওই চাষি বৃহস্পতিবার শুকরতাল গ্রামের একটি গাছে গলায় দড়ি দেন। তাঁর ছেলে অরুণ কুমার জানিয়েছেন, ব্যাঙ্কের ঋণ মেটানোর বিষয় নিয়ে উদ্বেগের মধ্যে ছিলেন তারাচাঁদ। পুলিশ ঘটনার তদন্ত করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন