রক্তাল্পতা রুখতে ছাত্রীদের ‘লাড্ডু’!

জুনে সরকারি উদ্যোগে ছাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়য় উঠে আসে রক্তাল্পতায় ভুগছে প্রায় ২৪% ছাত্রী। এ ছাড়া ২৬,০০০ ছাত্রীদের মধ্যে ৭২% ছাত্রীর হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিকের চেয়ে কম।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৮ ০৩:৫৯
Share:

প্রতীকী ছবি।

এ বার থেকে স্কুলে রাগি, ঘি, গুড়, কাজু, কিসমিস ও বাদাম দিয়ে তৈরি লাড্ডু দেওয়া হবে ছাত্রীদের। জুলাই থেকে হায়দরাবাদের সরকারি স্কুলে শুরু হবে এই ব্যবস্থা।

Advertisement

জুনে সরকারি উদ্যোগে ছাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়য় উঠে আসে রক্তাল্পতায় ভুগছে প্রায় ২৪% ছাত্রী। এ ছাড়া ২৬,০০০ ছাত্রীদের মধ্যে ৭২% ছাত্রীর হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিকের চেয়ে কম। তার পরই রক্তাল্পতা নিয়ন্ত্রণে ‘লাড্ডু’ বিতরণের সিদ্ধান্ত নেয় সরকার। ছাত্রীদের পেশির ইনজেকশনও ও প্রতি সপ্তাহে ‘আয়রন ফলিক অ্যাসিড’-এর বড়ি দেওয়ার কথাও ভাবা হয়েছে। এর জন্য ২৫-৩০ লক্ষ টাকার বাজেট ধার্য হয়েছে। টাকা দেবে তেলেঙ্গনা রাজ্য মেডিক্যাল পরিষেবা সংস্থা ও পরিকাঠামো উন্নয়ন কর্পোরেশন। প্রথম ধাপে ব্যাপক রক্তাল্পতার শিকার ৬০০০ ছাত্রীকে এই উদ্যোগের আওতায় আনা হবে। যাদের সমস্যা কম তারা দ্বিতীয় ধাপ থেকে এই উদ্যোগের সুবিধা পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন