এ বার কি নাগরিকত্ব বিল, আশায় হিন্দু বাঙালিরা

বিগত লোকসভায় পাশ হওয়ার পরও দু’টি বিলকে আইনে পরিণত করতে না পারায় গত লোকসভা ভোটের প্রচারে বিশেষ গুরুত্ব পেয়েছিল তিন তালাক এবং নাগরিকত্ব আইন সংশোধনী বিলটি।

Advertisement

উত্তম সাহা

শিলচর শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৯ ০৫:০৪
Share:

ছবি: সংগৃহীত।

তিন তালাক ও সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর এ বার মোদী সরকার কি নাগরিকত্ব বিল নিয়ে এগোবে? এই প্রশ্নই এখন ঘুরে বেড়াচ্ছে অসমের, বিশেষ করে বরাকের হিন্দু বাঙালিদের মনে। অনেকে আশায় বুক বেঁধে আছেন, বিজেপির পরবর্তী লক্ষ্য নিশ্চয় নাগরিকত্ব বিল। কারও তর সইছে না। স্থানীয় বিজেপি নেতৃত্বের কাছে জানতে চাইছেন, উদ্বাস্তুদের নাগরিকত্ব প্রদানের বিলটা কবে আসবে। এনআরসি প্রকাশের সময়সীমা যত এগোচ্ছে, নাগরিকত্ব বিলের জন্য অসমের হিন্দু বাঙালিদের আকাঙ্ক্ষা ততই তীব্র হচ্ছে।

Advertisement

বিগত লোকসভায় পাশ হওয়ার পরও দু’টি বিলকে আইনে পরিণত করতে না পারায় গত লোকসভা ভোটের প্রচারে বিশেষ গুরুত্ব পেয়েছিল তিন তালাক এবং নাগরিকত্ব আইন সংশোধনী বিলটি। আসাম বিশ্ববিদ্যালয়ের কলেজ ডেভেলপমেন্ট কাউন্সিলের অবসরপ্রাপ্ত ডিরেক্টর বিভাস দেব বলেন, ‘‘এখনও বিষয়টি নিয়ে চর্চা হচ্ছে না কেন, বুঝতে পারছি না। এনআরসি প্রকাশের আগেই তো বিলটি উত্থাপিত হওয়া প্রয়োজন।’’ শিলচরের বিজেপি বিধায়ক তথা রাজ্যের প্রাক্তন ডেপুটি স্পিকার দিলীপ পাল অবশ্য আশাবাদী, ‘‘শীঘ্রই নাগরিকত্ব বিল সংসদে আসবে। আর তা এ বার আইনেও পরিণত হবে।’’

তবে বিভাসবাবু বা দিলীপবাবুরা বোধহয় জানতেন না, আজই লোকসভার এই বাজেট অধিবেশন শেষ হল। রাজ্যসভার অধিবেশন হয়তো কাল বা পরশু শেষ হবে। সংসদীয় পরম্পরা অনুযায়ী, সংসদের বাজেট অধিবেশনের পর বসে বর্ষাকালীন অধিবেশন। তবে এ বার সেই সময়ও উত্তীর্ণ। সুতরাং নাগরিকত্ব বিলের জন্য মুখিয়ে থাকা মানুষদের অপেক্ষা করতে হবে সেই শীতকালীন অধিবেশনের জন্য। আর চূড়ান্ত এনআরসি প্রকাশিত হবে ৩১ অগস্টের মধ্যেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন