Drone

Drone: জম্মুর সামরিক ঘাঁটিতে হামলার জের, ড্রোন ব্যবহার এবং বিক্রিতে নিষেধাজ্ঞা জারি শ্রীনগরে

এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে, যাঁদের কাছে ড্রোন আছে তাঁরা যেন পুলিশের কাছে সেগুলো জমা দিয়ে যান।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ১৭:১৫
Share:

প্রতীকী ছবি।

শ্রীনগরে ড্রোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল প্রশাসন। বলা হয়েছে, যাঁদের কাছে ড্রোন আছে তাঁরা যেন পুলিশের কাছে সেগুলো জমা দিয়ে যান। জম্মুর সামরিক ঘাঁটিতে হামলার ঘটনার জেরে এই নির্দেশিকা জারি করল শ্রীনগর প্রশাসন।

Advertisement

শনিবার শ্রীনগর জেলা প্রশাসনের তরফে এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে, গুরুত্বপূর্ণ জায়গার আকাশসীমাকে থেকে সুরক্ষিত রাখতে কোনও ভাবেই ড্রোন ব্যবহার করতে পারবেন না নাগরিকরা। শুধু তাই নয়, ড্রোনও বিক্রি করা যাবে না। ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, যাঁদের কাছে ড্রোন আছে তাঁদের নিজ নিজ এলাকায় পুলিশের কাছে সেগুলো দিতে হবে।

ড্রোনের অপব্যবহার রুখতে এই পদক্ষেপ করা হল বলে প্রশাসন সূত্রে খবর। সম্প্রতি জম্মুর সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা হয়। সেই ঘটনার তদন্ত এখনও চলছে। তদন্তকারীদের প্রাথমিক ধারণা, ড্রোনগুলো সীমান্তের ও পার পাকিস্তান থেকে ভারতে ঢুকেছিল। তার পরেও জম্মুতে বেশ কয়েক দিন ড্রোন নজরে এসেছে বিএসএফের। গুলি করে সেগুলো নামানোর চেষ্টাও করা হয়।

Advertisement

জম্মুর ঘটনার পর থেকেই সতর্ক প্রশাসন। তাই বাড়তি সতর্কতা হিসেবে ড্রোনের উপর নিষেধাজ্ঞা জারি করা হল বলে প্রশাসন সূত্রে খবর। তবে সরকারি কাজে কোনও ড্রোন ব্যবহার হলে তা যেন অবশ্যই স্থানীয় থানায় জানানো হয়।

ড্রোন নিয়ে প্রশাসনের নির্দেশিকা অমান্য করলে সংশ্লিষ্ট আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও নির্দেশিকায় বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন