SSP Prabhakar transferred

উত্তরপ্রদেশে তীর্থযাত্রীদের উপর লাঠিচার্জের তিন ঘণ্টার মধ্যে বদলি এসএসপি প্রভাকর চৌধরি

রবিবার তীর্থযাত্রীদের উপর লাঠিচার্জের নির্দেশ দিয়েছিলেন বরেলির এসএসপি প্রভাকর চৌধরি। তার তিন ঘণ্টার মধ্যেই তাঁকে বদলি করে দেওয়া হল অন্য বিভাগে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বরেলি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৫:৩১
Share:

আবার বদলি এসএসপি প্রভাকর চৌধরির। — ফাইল ছবি।

নির্দিষ্ট পথ ছেড়ে অন্য রাস্তা দিয়ে মিছিল নিয়ে যেতে অনড় ছিলেন শিবের মাথায় জল ঢালতে যাওয়া তীর্থযাত্রীরা। কিন্তু গোলমালের আশঙ্কায় উত্তরপ্রদেশের বরেলির পুলিশ সেই অনুমতি দেয়নি। তাতে রেগে যান কয়েক জন তীর্থযাত্রী। অভিযোগ শূন্যে গুলিও চালানো হয়। পরিস্থিতি সামলাতে লাঠি চালিয়ে তীর্থযাত্রীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। সেই ঘটনার তিন ঘণ্টার মধ্যেই পদ হারালেন লাঠিচার্জের নির্দেশ দেওয়া সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (এসএসপি) প্রভাকর চৌধরি। তাঁকে প্রভিন্সিয়াল আর্মড কনস্টাব্যুলারিতে কম্যান্ডান্ট পদে বদলি করা হয়েছে।

Advertisement

গোলমালের সূত্রপাত গত রবিবার। তীর্থযাত্রীরা (চলতি ভাষায় কাওয়াড়িয়া) ডিজে বাজিয়ে একটি নির্দিষ্ট পথ ধরে যাচ্ছিলেন। আচমকাই মিছিল দাঁড়িয়ে যায়। পুলিশ জানতে পারে, মিছিলটি অন্য একটি রাস্তা ধরতে চলেছে। সেই রাস্তায় মূলত সংখ্যালঘু সম্প্রদায়ের বসবাস। সেই কারণেই মিছিল যাওয়ার অনুমতি দেয়নি প্রশাসন। কিন্তু সেই রাস্তা দিয়েই মিছিল নিয়ে যেতে বদ্ধপরিকর হয়ে পড়েছিলেন কয়েক জন। পুলিশ মানা করলে পরিস্থিতি জটিল হয়। তীর্থযাত্রীদের ভিড়ের মধ্যে দাঁড়িয়ে একজন শূন্যে গুলি ছুড়তে শুরু করেন বলেও খবর। সেই ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। যদিও ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। এর পরে মৃদু লাঠিচার্জ করে তীর্থযাত্রীদের ভিড়কে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। যে যাত্রায় বড়সড় গোলমালের হাত থেকে বাঁচে বরেলি। পুলিশ এই মামলায় এফআইআর রুজু করে। আটকও করা হয় তীর্থযাত্রীকে।

এই ঘটনার মেরেকেটে তিন ঘণ্টার মধ্যে নিজের বদলির নির্দেশ হাতে পান প্রভাকর। তাঁকে লখনউয়ে প্রভিন্সিয়াল আর্মড কনস্টাব্যুলারিতে কম্যান্ডান্ট পদে বদলি করা হয়েছে। তাঁর জায়গায় বরেলির এসএসপি হয়েছেন সুশীল চন্দ্রভান ঘুলে। সোমবারই তিনি দায়িত্বভার সামলেছেন। পদে যোগ দিয়েই তিনি দাবি করেছেন, তীর্থযাত্রীদের মিছিলে বন্দুক থেকে শূন্যে কে গুলি ছুড়েছিলেন তাকে চিহ্নিত করার চেষ্টা চলছে। স্থানীয় শান্তি কমিটির সঙ্গেও এ ব্যাপারে কথা বলা হবে।

Advertisement

স্থানীয় বাসিন্দাদের একটি অংশের দাবি, তীর্থযাত্রীদের ভিড়ে মিশে ছিলেন বাইরের কিছু লোকজন। তীর্থযাত্রীরা ধর্মীয় আচার পালনে ব্যস্ত ছিলেন। সেই সুযোগে বহিরাগতরা হাঙ্গামা বাধানোর পরিকল্পনা করেছিলেন। শূন্যে গুলিও সেই কারণেই।

সূত্রের খবর, উচ্চমহলে প্রভাকরের লাঠিচার্জের সিদ্ধান্ত কড়া সমালোচনা শুরু হয়। তার পরেই প্রভাকরকে বদলি করার সিদ্ধান্ত। প্রসঙ্গত, নিজের ১১ বছরের কেরিয়ারে অন্তত দু’ডজন বার বদলি হতে হয়েছে প্রভাকরকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন