National

ইন্টারসেপ্টর মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত

স্টার ওয়রস’-এর ধরনে হানাদার ব্যালিস্টিক মিসাইলকে ভোঁতা করে দেওয়ার ক্ষমতা রাখে, এমন একটি ইন্টারসেপ্টর মিসাইল পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করল ভারত। এর ফলে দ্বিস্তরীয় ব্যালিস্টিক প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার হবে ভারতের। শনিবার ওড়িশার হুইলার আইল্যান্ড বা আবদুল কালাম আইল্যান্ড থেকে উৎক্ষেপণ করা হয় ওই ইন্টারসেপ্টর মিসাইলটিকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৭ ১৮:২৮
Share:

‘স্টার ওয়রস’-এর ধরনে হানাদার ব্যালিস্টিক মিসাইলকে ভোঁতা করে দেওয়ার ক্ষমতা রাখে, এমন একটি ইন্টারসেপ্টর মিসাইল পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করল ভারত। এর ফলে দ্বিস্তরীয় ব্যালিস্টিক প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার হবে ভারতের। শনিবার ওড়িশার হুইলার আইল্যান্ড বা আবদুল কালাম আইল্যান্ড থেকে উৎক্ষেপণ করা হয় ওই ইন্টারসেপ্টর মিসাইলটিকে।

Advertisement

দেশের প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র এক পদস্থ কর্তা জানিয়েছেন, যে ‘পৃথ্বী ডিফেন্স ভেহিক্যালস’ (পিডিভি) কে পাঠানো হবে পৃথিবীর ৫০ কিলোমিটার ওপরের বায়ুমণ্ডলে, ওই ইন্টারসেপ্টর মিসাইলটি রাখা থাকবে তার মধ্যেই।

পরীক্ষাটি করা হল কী ভাবে?

Advertisement

আরও পড়ুন- ট্রাম্প আসার পর প্রথম ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

বঙ্গোপসাগর থেকে ছুটে আসা একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে ভোঁতা করে দেওয়া হল ওড়িশার কালাম আইল্যান্ড থেকে ছোড়া ইন্টারসেপ্টর মিসাইল দিয়ে। ১০০ কিমি দূরত্ব থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন